5.9 C
London
Saturday, December 3, 2022
Homeদেশের দশদিককরোনার বিরুদ্ধে লড়তে ৭৭.৮ শতাংশ সফল Covaxin

Latest Posts

করোনার বিরুদ্ধে লড়তে ৭৭.৮ শতাংশ সফল Covaxin

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: ভারতের দুটি সংস্থা করোনার টিকা তৈরি করেছে। যার মধ্যে ভারত বায়োটেকের (bharat biotek) কোভ্যাকসিন (Covaxin) অন্যতম। সম্প্রতি প্রথম সারির বিজ্ঞান সংক্রান্ত পত্রিকা ‘ল্যানসেটে’ (lancet) প্রকাশিত এক লেখা থেকে জানা গিয়েছে, করোনার বিরুদ্ধে কোভ্যাকসিন ৭৭.৮ শতাংশ কার্যকরী।

ল্যানসেটে প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়েছে, টিকার দু’টি ডোজ নেওয়ার কয়েক দিনের মধ্যেই শরীরে অ্যান্টিবডি গঠনের প্রক্রিয়া শুরু হয়ে যায়। গবেষকদের দাবি, চলতি বছরের মে মাসের মধ্যে যারা দুটি টিকা নিয়েছেন এমন ২৪ হাজারেরও বেশি মানুষের উপর এই পরীক্ষা চালানো হয়েছে। ওই পরীক্ষায় দেখা গিয়েছে, ১৮ থেকে শুরু করে ৯৭ বছর বয়সি কোনও মানুষই কোভ্যাকসিন নিয়ে কোনোওরকম পার্শ্বপ্রতিক্রিয়া (side effect) আক্রান্ত হননি। কারও মৃত্যু হওয়া তো দূরের কথা।

- Advertisement -

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (who) কোভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে। এতদিন হু কোভ্যাকসিনকে ছাড়পত্র না দেওয়ায় ভারতীয়রা সমস্যায় পড়েছিলেন। কারণ হু-র স্বীকৃতি না থাকায় একাধিক দেশ কোভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের সংশ্লিষ্ট দেশে প্রবেশের অনুমতি দিত না। দীর্ঘ টালবাহানার পর শেষ পর্যন্ত কোভ্যাকসিনকে স্বীকৃতি দিয়েছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই সিদ্ধান্তের পর আমেরিকা (america), অস্ট্রেলিয়া (australia) কোভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছিল তা তুলে নেয়।

এরইমধ্যে ল্যানসেটে প্রকাশিত গবেষণার রিপোর্ট কোভ্যাকসিন সম্পর্কে মানুষকে আরও বেশি আশান্বিত করেছে। তাঁরা মনে করছেন, কোভ্যাকসিন নেওয়া থাকলে করোনার হাত থেকে অনেকটাই রক্ষা পাওয়া যাবে। ল্যানসেটের ওই গবেষকরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, কোভ্যাকসিন প্রাপকদের শরীরে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিবডি তৈরি হয়। সর্বোপরি এই টিকায় কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার খবর নেই। তাই ১৮ বছরের উর্ধ্বে যে কোনও ব্যক্তি নিশ্চিন্তে কোভ্যাকসিন নিতে পারেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss