""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকFarm Laws Withdrawn: বুধবার মন্ত্রিসভার বৈঠকে পড়তে পারে সিলমোহর

Latest Posts

Farm Laws Withdrawn: বুধবার মন্ত্রিসভার বৈঠকে পড়তে পারে সিলমোহর

- Advertisement -

News Desk: গত শুক্রবার গুরু নানকের (guru nanak) জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিন কৃষি আইন বাতিল করার কথা ঘোষণা করেছিলেন। কিন্তু সেটা ছিল নিতান্তই মৌখিক বিষয়। তাই কৃষকরা বিশ্বাস ও ভরসা রাখতে পারেননি মোদি সরকারের উপর। কৃষক নেতারা সাফ জানিয়ে দেন, যতক্ষণ না সাংবিধানিকভাবে আইন বাতিলের প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে ততক্ষণ তাঁরা আন্দোলনের রাস্তা থেকে সরে দাঁড়াবেন না।

কৃষকদের সেই দাবিকে মেনে নিয়েই কৃষি আইন বাতিলের পথে আরও একধাপ এগিয়ে গেল নরেন্দ্র মোদি সরকার (narendra modi)। চলতি সপ্তাহেই সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। শীতকালীন অধিবেশনের (winter season) আগেই মন্ত্রিসভার বৈঠকে এই আইন বাতিলের সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হতে চলেছে বলে সূত্রের খবর।  আগামী বুধবার (wednesday) মন্ত্রিসভার বৈঠক হবে। সেই বৈঠকেই কৃষি আইন প্রত্যাহারের বিষয়টিতে দেওয়া হবে চূড়ান্ত সিলমোহর।

- Advertisement -

farmers

উল্লেখ্য, শনিবার ঠিক এই বিষয়টিকে সামনে রেখেই কৃষি আইন বাতিলের বিষয়ে সংশয় প্রকাশ করেছিলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম। এই প্রবীণ কংগ্রেস নেতা বলেছিলেন, মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন ছাড়াই কীভাবে কৃষি আইন বাতিল হতে পারে? এই তিন কৃষি আইনকে কেন্দ্র করে বিগত এক বছর ধরে বিজেপিকে যথেষ্ট ব্যাকফুটে চলে যেতে হয়েছে। সে কারণে আগামী বছরের শুরুতেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের (election) আগে কোনও ঝুঁকি নিতে চায়নি মোদি সরকার।

তারই ফলশ্রুতিতে তড়িঘড়ি বাতিল করা হয়েছে তিন কৃষি আইন। শুধু বাতিল করাই নয়, আইন বাতিল করতে গিয়ে প্রধানমন্ত্রী প্রত্যেক দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন। যদিও তিনি বলেছেন, কৃষকদের উন্নতির কথা ভেবেই কৃষি আইন তৈরি করেছিলেন কিন্তু তাঁরা সেটা কৃষকদের বোঝাতে পারেননি। এটা তাঁদের ব্যর্থতা।

তবে শুধু তিন কৃষি আইন নয়। মোদি সরকারের কাছে কৃষকদেরও আরও কয়েকটি দাবি রয়েছে। যার মধ্যে অন্যতম হল ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করা। একই সঙ্গে কৃষি উৎপাদন খরচ কমাতে কৃষকরা বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহারের দাবিও জানিয়েছেন। কৃষি আইন প্রত্যাহারের মূল দাবিটি মোদি সরকার মেনে নিলেও বাকিগুলোর বিষয়ে এখনও পর্যন্ত সরকারের তরফে কোনও ইঙ্গিত মেলেনি।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss