""
Thursday, October 6, 2022
Homeদেশের দশদিকBipin Rawat Last Rites: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল প্রথম সেনা...

Latest Posts

Bipin Rawat Last Rites: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল প্রথম সেনা সর্বাধিনায়েকের

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: শুক্রবার বিকেলে দিল্লির শ্মশানে সস্ত্রীক দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের (Bipin Rawat) শেষকৃত্য সম্পন্ন হল। শেষকৃত্যের (Funeral) আগে ১৭বার তোপধ্বনি দিয়ে রাওয়াতকে শ্রদ্ধা জানায় সেনাবাহিনী। বৃহস্পতিবার রাতেই তামিলনাড়ুর কুন্নুর (Kunnur) থেকে সস্ত্রীক রাওয়াতের দেহ দিল্লি (Delhi) আনা হয়েছিল।

শুক্রবার সকাল থেকেই রাওয়াতের বাসভবনে তাঁর প্রতি বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শ্রদ্ধা জানাতে আসেন। রাওয়াতের দুই মেয়ে তারিণী ও কৃতিকা শেষবারের মতো মা-বাবার উদ্দেশ্যে শ্রদ্ধা জানান। কৃতিকার কোলে চেপে রাওয়াত ও মধুলিকার কফিনের উপর ফুল ছুঁড়ে দেয় একরত্তি নাতি। কিছু না বুঝলেও শিশুর চোখেও ছিল জল।

- Advertisement -

Bipin Rawat Last Rites

শ্রদ্ধাজ্ঞাপন শেষ হওয়ার পর দুপুর দু’টোর সময় রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ নিয়ে শেষযাত্রা বের হয়। এই শেষ যাত্রায় পা মেলান ৮০০ সেনা। সেনা সর্বাধিনায়ককে শ্রদ্ধা জানাতে রাস্তাতেও ছিল প্রচুর মানুষের ঢল। রাস্তার ধার থেকে স্লোগান ওঠে ‘যবতক সূরজ চাঁদ রহেগা বিপিনজিকা নাম রহেগা’। বহু মানুষকে দেখা গিয়েছে জাতীয় পতাকা হাতে কনভয়ের সঙ্গে হেঁটে যেতে। এদিন শেষবার সস্ত্রীক রাওয়াত তাঁর বাড়ি থেকে যে রাস্তা বেরিয়ে আসেন তার দুপাশে তাঁর এবং তার স্ত্রীর নামে পোস্টারও চোখে পড়ে।

এদিন যাবতীয় নিয়ম মেনেই রাওয়াত ও মধুলিকার মুখাগ্নি করেন তাঁদের দুই কন্যা। এদিন ব্রার স্কোয়ার শ্মশানে রাওয়াত ও মধুলিকার দুই কন্যার পাশে সারাক্ষণ ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। চিতায় তোলার আগে রাজনাথ রাওয়াত এবং তাঁর স্ত্রীকে শেষ শ্রদ্ধা জানান। শ্মশানে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর তিন শাখার পদস্থ আধিকারিকরা সকলের চোখেই ছিল জল। মন ছিল ভারাক্রান্ত।

তবে এই শোকযাত্রায় তাল কেটেছেন কিছু মানুষ। অনেককেই দেখা গিয়েছে তাঁরা রীতিমতো মোবাইল ফোনে অন্ত্যেষ্টি যাত্রার রেকর্ডিং করছেন। কেউ কেউ রাওয়াতের কফিনের পাশে দাঁড়িয়ে সেলফিও তুলতে থাকেন। এ ধরনের কিছু অত্যুৎসাহী মানুষ বিষয়টিকে হাস্যকর পর্যায়ে নিয়ে চলে যান। ওই সমস্ত ব্যক্তিদের দেখে মনে হয়নি যে তাঁরা শোকগ্রস্ত। এই ঘটনা প্রকাশ্যে আসতেই নেটিজেনরা অনেকেই বলেছেন, এরপর আর বলা যায় না যে, রাওয়াতের শোকে গোটা দেশ মুহ্যমান।

<

p style=”text-align: justify;”>শুক্রবার সকালেই শেষকৃত্য সম্পন্ন হয়েছে ব্রিগেডিয়ার লখবিন্দর সিং লিড্ডার। লখবিন্দর ছিলেন বিপিন রাওয়াতের প্রতিরক্ষা উপদেষ্টা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss