7.2 C
London
Saturday, December 3, 2022
Homeদেশের দশদিকHuman Rights: মানবাধিকার সুরক্ষিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ, জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

Latest Posts

Human Rights: মানবাধিকার সুরক্ষিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ, জানালেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: শেষ তিন বছরে জাতীয় মানবাধিকার কমিশনের (human rights commision) কাছে কতগুলি অভিযোগ জমা পড়েছে? মানবাধিকার কমিশনের কাছে জমা পড়া অভিযোগের (allegation) সংখ্যা কি ক্রমশই বাড়ছে? মানবাধিকার আরও সুরক্ষিত (secured) করার লক্ষ্যে সরকার কি কোনও ব্যবস্থা নিয়েছে? মঙ্গলবার লোকসভায় (parlament) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই প্রশ্নগুলির উত্তর জানতে চান তৃণমূল কংগ্রেস সাংসদ প্রতিমা মন্ডল।

সাংসদের ওই প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ২০১৮-১৯ সালে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে ৮৯৫৮৪ টি অভিযোগ জমা পড়েছিল। ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষে অভিযোগ জমা পড়ে যথাক্রমে ৭৬৬২৮ এবং ৭৪৯৬৮টি। তুলনায় ২০২১-২২ অর্থবর্ষে ১৫ নভেম্বর পর্যন্ত ৬৭২৫৫ টি অভিযোগ জমা পড়েছে। মানবাধিকার কমিশনের কাছে অভিযোগের পরিমাণ ক্রমশই বাড়ছে, এই পরিসংখ্যান কিন্তু সেটা বলছে না বলে মন্ত্রী দাবি করেন।

- Advertisement -

একইসঙ্গে মন্ত্রী জানান, মানবাধিকার আরও সুরক্ষিত করতে সরকার প্রতিশ্রুতি বদ্ধ। সেই প্রতিশ্রুতি পূরণ করতেই প্রটেকশন অফ হিউম্যান রাইটস অ্যাক্ট ১৯৯৩ তৈরি করা হয়েছিল। মানবাধিকারকে আরও বেশি সুনিশ্চিত করতে ২০১৯ সালে ওই আইন সংশোধন করা হয়। নতুন আইনে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য সংখ্যা বাড়িয়ে তিনজন করা হয়েছে। যার মধ্যে একজন মহিলা। মানুষের মধ্যে মানবাধিকার সংক্রান্ত সচেতনতা বাড়াতে সরকার একাধিক পরিকল্পনা নিয়েছে। এ ব্যাপারে নিয়মিত বিভিন্ন ধরনের সেমিনার ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss