6.8 C
London
Wednesday, November 30, 2022
HomebusinessGST: ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত ক্ষতিপূরণ সব রাজ্যকে মিটিয়ে দেওয়া হয়েছে, দাবি...

Latest Posts

GST: ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত ক্ষতিপূরণ সব রাজ্যকে মিটিয়ে দেওয়া হয়েছে, দাবি কেন্দ্রের

- Advertisement -

News Desk, New Delhi: ২০২০-২১ অর্থবছরের জন্য গুডস অ্যান্ড এবং সার্ভিস ট্যাক্স বা GST বাবদ কেন্দ্র কী পরিমাণ ক্ষতিপূরণ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে দিয়েছে? জিএসটি ক্ষতিপূরণ বাবদ বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের যে পাওনা আছে তা মিটিয়ে দেওয়ার ব্যাপারে অর্থমন্ত্রক কী চিন্তা-ভাবনা করছে? সোমবার সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে এই প্রশ্নের উত্তর জানতে চান তৃণমূল কংগ্রেস সাংসদ নুসরত জাহান।

নুসরতের এই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানান, পশ্চিমবঙ্গ-সহ দেশের প্রতিটি রাজ্যকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ ২০১৭-১৮, ২০১৮-১৯, এবং ২০১৯-২০ অর্থবর্ষের পাওনা সম্পূর্ণ মিটিয়ে দেওয়া হয়েছে। করোনাজনিত পরিস্থিতিতে জিএসটি আদায় কম হলেও রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ অতিরিক্ত অর্থ দেওয়ার প্রয়োজন ছিল। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ২০২০-র এপ্রিল থেকে ২০২১- এর মার্চ পর্যন্ত ক্ষতিপূরণ বাবদ ৬১২৮ কোটি টাকা দেওয়া হয়েছে। জিএসটি কাউন্সিলের ৪১ এবং ৪২ তম বৈঠকে প্রতিটি রাজ্যকে ক্ষতিপূরণ বাবদ কী পরিমাণ অর্থ দেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- Advertisement -

মন্ত্রী জানান, করোনাজনিত কারণে গত অর্থবর্ষে জিএসটির আদায় অনেকটাই কম ছিল। কিন্তু রাজ্যগুলিকে সাহায্য করতে কেন্দ্র ১.১ লক্ষ কোটি টাকা ঋণ নিয়ে সেই অর্থ বিভিন্ন রাজ্যের মধ্যে ভাগ করে দিয়েছে। প্রত্যেকটি রাজ্যের সঙ্গে আলোচনার পরেই এই অর্থ দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। ২০২০-২১ অর্থবর্ষে ঋণ বাবদ নেওয়া অর্থ থেকে শুধু পশ্চিমবঙ্গকে ৪৪৩১ কোটি টাকা দেওয়া হয়েছে। ২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত জিএসটি ক্ষতিপূরণ বাবদ পশ্চিমবঙ্গের পাওনা রয়েছে ১৬৯৯ কোটি টাকা।

মন্ত্রী আরও বলেন, জিএসটি ক্ষতিপূরণ বাবদ প্রতিটি পাই- পয়সা কেন্দ্র রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মিটিয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। জিএসটি আইন ২০১৭ অনুযায়ী পরর্বর্তী পাঁচ বছর রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ অর্থ দেওয়ার কথা ছিল কেন্দ্রের। কিন্তু করোনা পরিস্থিতিতে জিএসটি আদায় কম হওয়ায় সেই সময়সীমা আরও বাড়ানো হতে পারে। জিএসটি ক্ষতিপূরণ বাবদ অর্থ মেটাতে কেন্দ্র ২০২০-২১ অর্থবর্ষে বাজার থেকে ১.৫৯ লক্ষ কোটি টাকা ঋণ নিয়েছে। বাজার থেকে নেওয়া এই ঋণ বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে বন্টন করে দিয়েছে কেন্দ্র।

একই সঙ্গে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এদিন এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ২০২০-২১ অর্থবর্ষে জিএসটি ক্ষতিপূরণ বাবদ কী পরিমাণ অর্থ বকেয়া আছে তাও জানিয়ে দিয়েছেন। এই পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০২০-২১ অর্থবর্ষে এখনও পর্যন্ত জিএসটি ক্ষতিপূরণ বাবদ মহারাষ্ট্রের সবচেয়ে বেশি ৬৭২৩ কোটি টাকা বকেয়া আছে। কর্নাটকের বকেয়া আছে ৩৫২৮ কোটি টাকা। গুজরাতের বকেয়ার পরিমাণ ৩১৪৫ কোটি কোটি টাকা এবং উত্তরপ্রদেশের বকেয়া রয়েছে ৩১২০ কোটি কোটি টাকা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss