""
Sunday, September 25, 2022
Homeদেশের দশদিকHindustan: হিন্দুদের ছাড়া ভারতের কোন অস্তিত্ব থাকতে পারে না: মোহন ভাগবত

Latest Posts

Hindustan: হিন্দুদের ছাড়া ভারতের কোন অস্তিত্ব থাকতে পারে না: মোহন ভাগবত

- Advertisement -

নিউজ ডেস্ক, গোয়ালি়র: ফের ভারতকে হিন্দুরাষ্ট্র (Hindustan) বলে দাবি করে নতুন বিতর্ক তৈরি করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। শনিবার গোয়ালিয়রে এক অনুষ্ঠানে ভাগবত বলেন, হিন্দুদের ছাড়া কখনওই ভারত হতে পারে না। আবার ভারতকে বাদ দিয়ে হিন্দুদের কোন অস্তিত্ব থাকে না। অর্থাৎ ভারত থেকে হিন্দুদের অস্তিত্ব কখনই আলাদা হতে পারে না। তাই ভারতে থাকতে হলে হিন্দুদের মেনে নিয়েই থাকতে হবে।

যথারীতি ভাগবতের মন্তব্য নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। অনেকেই বলেছেন, কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার থাকার কারণেই এভাবে উস্কানিমূলক কথাবার্তা প্রকাশ্যে বলতে পারছেন ভাগবত। এই প্রবীণ নেতা যেভাবে প্রকাশ্যেই উস্কানিমূলক মন্তব্য করছেন সেটা কেন্দ্রে বিজেপি ক্ষমতায় না থাকলে কখনওই করা যেত না। ভাগবতের এ ধরনের মন্তব্যে দেশে সাম্প্রদায়িক অশান্তি তৈরি হতে পারে বলেও অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।

- Advertisement -

শনিবার গোয়ালিয়রের ওই অনুষ্ঠানে সংঘ প্রধান বলেন, ভারত তার নিজের অবস্থানে দাঁড়িয়ে আছে। এটাই হিন্দুত্বের সারকথা। এ কারণেই তো ভারত হিন্দুদের দেশ। দেশভাগের সময় ভারতকে ভেঙে তৈরি হয়েছিল পাকিস্তান। আমরা হিন্দু এই ধারণাটি ভুলে যাওয়ার কারণেই ভারত এক সময় ভেঙে গিয়েছিল। ভাগবত দাবি করেন, হিন্দুদের সংখ্যা ক্রমশ কমছে। কমছে হিন্দুদের শক্তি। কমে গিয়েছে হিন্দুত্বের আবেগ। তাই হিন্দুরা যদি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে চায় তাহলে ভারতকেও অখন্ড হতে হবে। এর আগেও একটি অনুষ্ঠানে দেশভাগ নিয়ে মন্তব্য করতে গিয়ে ভাগবত বলেছিলেন, দেশভাগের কারণে ভারতকে কী ধরনের দূর্ভোগে পড়তে হয়েছে সেটা হিন্দুদের কখনওই ভুলে যাওয়া উচিত নয়। একমাত্র দেশভাগের ওই সিদ্ধান্ত বাতিল হলে তবেই সেই যন্ত্রণা ভোলা যাবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss