Delhi pollution: রাজধানীর বাতাসের গুণমান ফের নামল অতি খারাপ পর্যায়ে

382
Delhi pollution

Delhi  air quality is down to a very bad level
নিউজ ডেস্ক, নয়াদিল্লি: রাজধানীর দূষণ কমাতে একাধিক নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (supreme court)। সেই সমস্ত নির্দেশ মেনে একাধিক ব্যবস্থাও নিয়েছে দিল্লি সরকার (Delhi goverment)। কিন্তু তারপরেও দিল্লির দূষণকে (pollution) যেন কোনওভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। একাধিক বিধিনিষেধ মানার কারণে গত কয়েকদিন দিল্লি দূষণ সামান্য কমলেও বুধবার (wednesday) থেকে দূষণের মাত্রা উল্লেখযোগ্য হারে বেড়েছে। যে কারণে দিল্লির বাতাসের গুণমান ফের ‘অতি খারাপ’ পর্যায়ে পৌঁছেছে।

দূষণ কমাতে গত কয়েকদিন ধরেই দিল্লির সমস্ত স্কুল-কলেজ বন্ধ রয়েছে। যান চলাচলের উপর জারি করা হয়েছে একাধিক বিধি নিষেধ। এমনকী, দিল্লি ও সংলগ্ন এলাকার কয়েকটি জায়গায় জারি করা হয়েছে লকডাউন। এসবের জেরে রবিবার পর্যন্ত দিল্লির বাতাসের গুণমান কিছুটা ভালো হলেও ফের অবনতি হয়েছে।

বৃহস্পতিবার সকালে দিল্লির এয়ার কোয়ালিটি ইন্ডেক্স বা বাতাসের গুণমানের সূচক ফের ‘অতি খারাপ’ বিভাগে নেমে গিয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকার কারণে আগামী দুদিন দূষণের পরিমাণ একই থাকবে বলে জানানো হয়েছে।

বাতাসের গুণমানের বেশ কিছুটা উন্নতি হওয়ায় দিল্লিতে ফের নির্মাণকাজ শুরু হওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত আরও কয়েকদিন নির্মাণকাজ বন্ধ রাখতে হচ্ছে। পাশাপাশি দূষণ কমাতে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় সুপ্রিম কোর্ট আরোও একবার দিল্লি সরকারের কড়া সমালোচনা করেছে।