Incredible India! প্রতি ২৫ মিনিটে ১ জন গৃহবধু আত্মহত্যা করেন

465
house wife suicide rate in india

News Desk: Incredible India! মহিলা শক্তির বাগাড়ম্বর বিজ্ঞাপনকে লজ্জায় ফেলে দিচ্ছে পরিসংখ্যান। হিসেবে উঠে এসেছে প্রতি ২৫ মিনিটে ১ জন ভারতীয় গৃহবধু আত্মহত্যা করেন।

চিরাচরিত পারিবারিক অশান্তি, অত্যাধিক মানসিক চাপের মুখে গৃহবধুরা আত্মহত্যার পথ নেন। এমন পুরনো কারণ যেমন রয়েছে তেমনই লকডাউন পরিস্থিতিতে কাজ হারানো, আর্থিক দূরাবস্থার মতো বিভিন্ন কারণ উঠে এসেছে।

জাতীয় অপরাধ পরিসংখ্যান ব্যুরো (NCRB) সম্প্রতি প্রকাশিত পরিসংখ্যানে উঠে এসেছে দেশে গত বছর ২২ হাজার ৩৭২ জন গৃহবধূ আত্মহত্যা করেছেন। অর্থাৎ ভারতীয় গৃহবধূদের মধ্যে আত্মহত্যার হার প্রতিদিন গড়ে ৬১ জন আর মিনিটের হিসেবে প্রতি ২৫ মিনিটে একজন। বিবিসি এই তথ্য ভিত্তিক প্রতিবেদন প্রকাশ করেছে।

এনসিআরবি রিপোর্ট ভিত্তি করে বিবিসি জানাচ্ছে, ২০২০ সালে যে মোট ১ লক্ষ ৫৩ হাজার ৫২টি আত্মহত্যার ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে ১৪.৬ শতাংশ আত্মহত্যা করেছেন গৃহবধূরা। মোট আত্মহত্যার ৫০ শতাংশেরও বেশি ঘটনায় গৃহবধূরাই নিজেদের শেষ করেছেন।

গত বছরের চিত্র কিন্তু কোন ব্যতিক্রম নয়। এনসিআরবি রিপোর্টে বলা হচ্ছে দেশে প্রতিবছর ২০ হাজারের বেশি গৃহবধূ আত্মহত্যা করেন। ২০০৯ সালে এই সংখ্যা ছিল ২৫ হাজার ৯২ জন। গৃহবধুদের এই ধরনের আত্মহত্যার জন্য অন্যতম কারন পারিবারিক সমস্যা অথবা বিবাহ সংক্রান্ত সমস্যা।

বিশ্বে যত মানুষ আত্মহত্যা করে, তার মধ্যে শীর্ষে রয়েছে ভারত।বিশ্ব ব্যাপী আত্মহত্যার পরিসংখ্যানের এক চতুর্থাংশ হল ভারতীয় পুরুষদের আত্মহত্যার ঘটনা। আর বিশ্বে ১৫ থেকে ৩৯ বছর বয়সীদের আত্মহত্যার পরিসংখ্যানে ভারতীয় নারীদের আত্মহননের হার ৩৬ শতাংশ।