""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকMadhya Pradesh: টানা পাঁচবার পরিচ্ছন্ন শহরের তকমা পেল ইন্দোর

Latest Posts

Madhya Pradesh: টানা পাঁচবার পরিচ্ছন্ন শহরের তকমা পেল ইন্দোর

- Advertisement -

News Desk: পঞ্চমবার দেশের সবচেয়ে পরিষ্কার শহরের তকমা পেল মধ্যপ্রদেশের ইন্দোর (indore)। তালিকায় দ্বিতীয় শহরটি হল গুজরাতের সুরাত (surat)।

তৃতীয় স্থান দখল করেছে অন্ধপ্রদেশের বিজয়ওয়াড়া(vijaywara)। গত বছর তৃতীয় স্থানে ছিল মহারাষ্ট্রের নবি মুম্বই। শনিবার ‘স্বচ্ছ সর্বেক্ষণ ২০২১’ পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ।

- Advertisement -

এবারের তালিকায় দেখা গিয়েছে সারাবছর পরিষ্কার-পরিচ্ছন্নতার নিরিখে ছত্তিশগড়কে দেশের সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের পুরস্কার দেওয়া হয়েছে। গঙ্গার তীরবর্তী শহরগুলির মধ্যে সবচেয়ে পরিষ্কার শহরের সম্মান পেয়েছে বারাণসী। রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার পাওয়ার পরই কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়নমন্ত্রী হরদীপ সিং পুরি (hardeep sing puri) টুইট করে ইন্দোরবাসীকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানিয়েছেন ইন্দোর পুরসভাকেও। ইন্দোরের প্রথম হওয়ার খবরে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও (shibraj sing chouhan) ইন্দোরবাসীকে অভিনন্দন জানান। এই নিয়ে টানা পাঁচবার দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহরের তকমা পেল ইন্দোর ।

Indore in Madhya Pradesh

শনিবার দিল্লির বিজ্ঞান ভবনে আবাসন ও নগরোন্নয়মন্ত্রক আয়োজিত ‘স্বচ্ছ অমৃত মহোৎসব ‘ অনুষ্ঠানে রাষ্ট্রপতি কোবিন্দ (kovind) মধ্যপ্রদেশের ইন্দোরকে ‘স্বচ্ছতা কি তাজ’-এর মুকুট পরিয়ে দেন।

চলতি বছরের মোট ৪৩২০টি শহরের উপর এই সমীক্ষা চালানো হয়। যার মধ্যে ৩৪২টি শহরকে স্টার রেটিং দেওয়া হয়েছে।

তবে রাজনৈতিক মহল মনে করছে, এই তালিকা তৈরির মধ্যেও মোদি সরকারের রাজনীতি রয়েছে। কারণ বেছে বেছে বিজেপি শাসিত রাজ্যগুলির শহরগুলিকেই পরিচ্ছন্ন শহর এর তালিকায় প্রথম দিকে রাখা হয়েছে।
উল্লেখ্য, দেশের শহরগুলির পরিছন্নতা, স্যানিটেশন, স্বাস্থ্যবিধির মত কয়েকটি জিনিসের উপর নির্ভর করে এই

সমীক্ষা করা হয়। এভাবেই দেশের সেরা শহরগুলিকে নির্বাচন করা হয়। স্বচ্ছ ভারত অভিযানের অংশ হিসেবে ‘স্বচ্ছ সর্বেক্ষণ’ প্রকল্প চালু করা হয়েছিল। দেশকে আবর্জনা মুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং খোলা জায়গায় মলমূত্র ত্যাগ বন্ধ করার লক্ষ্যেই এই প্রকল্প চালু করা হয়। বর্তমানে এটি বিশ্বের বৃহত্তম শহর পরিছন্নতা সমীক্ষা বলে চিহ্নিত হয়েছে। এবারের সমীক্ষায় আহমেদাবাদ ক্যান্টনমেন্ট দেশের সবচেয়ে পরিচ্ছন্ন সেনানিবাস হিসেবে নির্বাচিত হয়েছে। ১ লক্ষেরও কম জনসংখ্যার শহরগুলির মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন শহরের পুরস্কার পেয়েছে মহারাষ্ট্রের ভিটা। এই রাজ্যের লোনাওয়ালা শহর দ্বিতীয় স্থান দখল করেছে।

শহরগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব মূলত সাফাই কর্মীদের। তাই তাঁদেরও পুরস্কৃত করা হয়েছে। ইন্দোর ছাড়াও মধ্যপ্রদেশের ভোপাল সেরা ১০ শহরের তালিকায় সাত নম্বরে আছে। গুজরাতের তিনটি শহর রয়েছে সেরা ১০ শহরের তালিকায়। মহারাষ্ট্রের পুণে রয়েছে পঞ্চম স্থানে। ষষ্ঠ স্থানে আছে ছত্তিশগড়ের রায়পুর, সপ্তম স্থানে ভোপাল। এদিনের অনুষ্ঠানে জানা গিয়েছে, বিগত বছরের তুলনায় বর্তমান বছরে প্রতিটি রাজ্যের শহরগুলিতেই স্বচ্ছতা ও সচেতনতা অনেকটাই বেড়েছে। সচেতনতা বাড়ায় দেশে দেড় হাজারের বেশি পুরসভায় প্লাস্টিক ব্যবহারের জারি হয়েছে নিষেধাজ্ঞা।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss