""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকতৃণমূলের ‘খেলা হবে’ অনুকরণে বিজেপির বিরুদ্ধে সমাজবাদী পার্টি হাতিয়ার ‘‘Khadeda Hoibe’’

Latest Posts

তৃণমূলের ‘খেলা হবে’ অনুকরণে বিজেপির বিরুদ্ধে সমাজবাদী পার্টি হাতিয়ার ‘‘Khadeda Hoibe’’

- Advertisement -

নিউজ ডেস্ক, লখনউ: চলতি বছরে বিধানসভা নির্বাচনে (assembly election)বাংলায় তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিল ‘খেলা হবে'(khela hobe)। শাসক দলের এই স্লোগান বাংলায় কেমন সাড়া ফেলেছিল সেটা আজ সকলেই জানেন। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee ) সেই স্লোগানকেই বিজেপির বিরুদ্ধে হাতিয়ার করলেন উত্তরপ্রদেশের (utter Pradesh) সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব।

২০২২-এর শুরুতেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচনের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। শাসক দল বিজেপি ও প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি ইতিমধ্যেই রাজ্যে নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছে। এই প্রচারেই অখিলেশের দল তৃণমূলের স্লোগানকে অনুকরণ করে পাল্টা স্লোগান তুলল ‘খদেড়া হইবে’। যার বাংলা অর্থ ‘তাড়ানো হবে’, অর্থাৎ বিজেপিকে এবার উত্তরপ্রদেশের ক্ষমতা থেকে হঠানো হবে।

- Advertisement -

অওয়াধি ও ভোজপুরি ভাষার মিশ্রণে এই গানটি তৈরি করা হয়েছে। এই গানে শুধু যে বিজেপিকে তাড়ানোর কথা বলা হয়েছে তা নয়। ক্ষমতায় ফিরলে উত্তরপ্রদেশের উন্নয়নে অখিলেশ সরকার কী কী কাজ করবে তারও বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। পাশাপাশি অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে বলা হয়েছে, আসন্ন বিধানসভা নির্বাচনে যোগীর বিদায় শুধু সময়ের অপেক্ষা।

খেলা হবে এই স্লোগানটি মুখ্যমন্ত্রীর মুখে মুখে ছড়িয়ে পড়েছিল বাংলার প্রতিটি আনাচে-কানাচে। তৃণমূল নেত্রীর এই স্লোগান তাঁর দলকে বিপুল ভোটে জিতিয়ে বাংলার ক্ষমতায় ফিরিয়েছে। ২০২২ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে সেই স্লোগানকেই কিছুটা এদিক ওদিক করে ফিরিয়ে আনলেন অখিলেশ।

তবে অখিলেশ যে প্রথমবার এই স্লোগানের কথা বললেন তা নয়। মাস খানেক আগে এক জনসভায় তিনি প্রথম ‘খদড়া হইবে’ কথাটি বলেছিলেন। তারপর থেকেই সমাজবাদী পার্টির বিভিন্ন সভায় নিয়মিত তাঁর মুখে খদড়া হইবে কথাটি শোনা গিয়েছে। ইতিমধ্যেই তৃণমূলের খেলা হবে স্লোগানের মতই খদেড়া হবে স্লোগানটিও বেশ জনপ্রিয় হয়েছে।

উল্লেখ্য গত মাসেই সপা ‘সমাজবাদী সুগন্ধি’ নামে একটি পারফিউম বাজারে এনেছে। অখিলেশের আনা সেই সুগন্ধীর বোতলের গায়ে রয়েছে দলীয় পতাকার রং ও চিহ্ন। অখিলেশের এই অভিনব প্রচার কৌশলও মানুষের নজর কেড়েছে। এবার এল গান। রাজনৈতিক মহল মনে করছে, যোগীকে মুখ্যমন্ত্রীর কুর্সি থেকে সরাতে চেষ্টার কোন খামতি করছেন না অখিলেশ। যদিও সাম্প্রতিক এক জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, অল্প ব্যবধানে হলেও উত্তরপ্রদেশে ফের ক্ষমতায় ফিরছেন যোগী।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss