7.3 C
London
Tuesday, December 6, 2022
Homeদেশের দশদিকLok Sabha: বিরোধীদের আপত্তি উড়িয়ে পাস হল আধার ও ভেটার কার্ড সংযুক্তিকরণ...

Latest Posts

Lok Sabha: বিরোধীদের আপত্তি উড়িয়ে পাস হল আধার ও ভেটার কার্ড সংযুক্তিকরণ বিল

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: বিরোধীরা চেষ্টার কসুর করেনি। কিন্তু তাতেও আধার ও ভোটার কার্ডের (adhar and voter card) সংযুক্তিকরণ আটকাতে পারল না বিরোধীরা। গোটা দেশে নির্বাচনী সংস্কারের লক্ষ্যে রীতিমতো এক বড়সড় সিদ্ধান্ত পাস করিয়ে নিল নরেন্দ্র মোদী সরকার (modi giverment)। সোমবার লোকসভায় পাস হয় নির্বাচনী আইন সংশোধনী বিল ২০২১। এই বিল পাস হওয়ার ফলে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ আইন সিদ্ধ হল।

সোমবার সংসদে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু (kiren rijiju) নির্বাচনী আইন সংশোধনী বিল ২০২১ পেশ করেন। কংগ্রেস-সহ (congress and other opposition party ) দেশের প্রায় বেশিরভাগ বিরোধী দলই ভোটার ও আধার কার্ডের সংযুক্তিকরণের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে। বিরোধীদের অভিযোগ, এই কাজের মাধ্যমে নাগরিকদের অধিকার হস্তক্ষেপ করা হচ্ছে। মানুষের ব্যক্তিগত গোপনীয়তা আর বজায় থাকবে না। তবে বিরোধীদের এই আপত্তি কানে তোলেনি মোদী সরকার।
বরং এদিন সংসদে আইন মন্ত্রী রিজিজু বলেন, ভুয়ো ভোটার আটকাতেই এই নির্বাচনী সংস্কার। ভোটার ও আধার র্কাড সংযুক্ত হলে নির্বাচনী প্রক্রিয়া অর্থাৎ ভোটদানের কাজ অনেকটাই স্বচ্ছ হবে।
কেন্দ্রের এই বিলের বিরোধিতা করেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। অধীর এদিন সংসদে বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানান। এই বিল পাস নিয়ে এদিন সরকার ও বিরোধী পক্ষের মধ্যে তীব্র বাদানুবাদ হয়। বিরোধী সদস্যরা রীতিমতো টেবিল চাপড়ে চিৎকার করে এই বিলের বিরোধিতা করতে থাকেন। বিরোধীদের শান্ত করতে না পেরে রাজ্যসভা ও লোকসভা দু’দফায় মুলতবি ঘোষণা করা হয়। সরকার পক্ষের অভিযোগ, বিরোধী সাংসদরা সংসদের কাজে ইচ্ছাকৃতভাবে ব্যাঘাত ঘটাচ্ছে। সংসদ চলুক এটা বিরোধীরা চায় না। সে কারণেই নির্বাচনী সংস্কারের কাজেও তারা অহেতুক বাধা দিচ্ছে। যদিও শেষ পর্যন্ত বিরোধীদের বাধাকে উড়িয়ে দিয়ে বিলটি লোকসভায় পাস করিয়ে নেয় মোদী সরকার।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss