6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeদেশের দশদিকWoman constable to change gender: প্রথম কোনও মহিলা কনস্টেবলকে লিঙ্গ বদলে সায়...

Latest Posts

Woman constable to change gender: প্রথম কোনও মহিলা কনস্টেবলকে লিঙ্গ বদলে সায় দিল রাজ্য সরকার

- Advertisement -

নিউজ ডেস্ক: এক নজিরবিহীন সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার (madhyapradesh goverment)। এক মহিলা পুলিশ কর্মী লিঙ্গ পরিবর্তনের (sex change ) আবেদন জানালে তাঁকে এ বিষয়ে অনুমতি দিয়েছে মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান (shibraj sing chouhan) সরকার। মধ্যপ্রদেশে এই প্রথম কোনও পুলিশ কর্মীর (police constable) লিঙ্গ বদলের আর্জিতে সায় দেওয়া হল বলে সরকারের দাবি।

মধ্যপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব ড. রাজেশ রাজৌরা জানিয়েছেন, রাজ্য প্রশাসনের পক্ষ থেকে লিঙ্গ বদলের আবেদনে এ ধরনের আনুষ্ঠানিক অনুমোদন এই প্রথম। জানা গিয়েছে এক মহিলা কনস্টেবল ছোট থেকেই নিজের লিঙ্গ পরিচয় নিয়ে সমস্যায় ভুগতেন। মহিলা হলেও তিনি চাইতেন পুরুষ হিসেবে বাঁচতে। তাই ওই মহিলা দীর্ঘ দিন ধরেই নিজের লিঙ্গ বদলের জন্য চেষ্টা করে আসছিলেন। কিছু দিন আগে তিনি রাজ্য পুলিশের সদর দফতরে লিঙ্গ বদলের অনুমতি চেয়ে আবেদন করেন।

- Advertisement -

মুখ্য সচিব জানিয়েছেন, একজন ভারতীয় নাগরিক তিনি যে ধর্ম বা জাতির হোন না কেন নিজের লিঙ্গ বেছে নেওয়ার পূর্ণ অধিকার আছে। সেই বিষয়টি বিবেচনা করেই স্বরাষ্ট্র দফতর ওই মহিলা কনস্টেবলের আবেদনটি অনুমোদন করেছে। রাজ্য পুলিশের সদর দফতরকেও ওই মহিলা কনস্টেবলের লিঙ্গ পরিবর্তনের আবেদন অনুমোদন করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য সরকারের অনুমোদন মেলায় ওই মহিলা কনস্টেবলের লিঙ্গ পরিবর্তন করতে আর কোনও সমস্যা রইল না।

উল্লেখ্য, দু’বছর আগে ওই মহিলা কনস্টেবল লিঙ্গ পরিবর্তনের জন্য আবেদন করেছিলেন। সরকারি নিয়ম মেনেই তিনি ওই আবেদন করেছিলেন। পুলিশের সদর দফতর থেকে ওই মহিলা কনস্টেবলের আবেদনটি পাঠানো হয়েছিল স্বরাষ্ট্র দফতরের কাছে। শেষ পর্যন্ত স্বরাষ্ট্র দফতর ওই আবেদনটি অনুমোদন করে। সবকিছু ঠিকঠাক থাকলে এখন ওই মহিলা কনস্টেবলের লিঙ্গ পরিবর্তনের বিষয়টি শুধু সময়ের অপেক্ষা।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, দিল্লি, ভোপাল ও গোয়ালিয়রের বেশ কয়েকজন বিশিষ্ট চিকিৎসক ওই মহিলা কনস্টেবলের শারীরিক ও মনস্তাত্ত্বিক পরীক্ষা করার পর লিঙ্গ পরিবর্তন করার পরামর্শ দিয়েছিলেন। চিকিৎসকরা প্রায় সকলেই ওই মহিলা কনস্টেবলকে লিঙ্গ পরিবর্তনের বিষয়ে সায় দিয়েছিলেন। চিকিৎসকদের পরামর্শ খতিয়ে দেখে রাজ্য সরকার তাঁকে লিঙ্গ বদলের অনুমতি দিল। মধ্যপ্রদেশে এ ধরনের সিদ্ধান্ত এই প্রথম। একইসঙ্গে মন্ত্রী জানান, দেশের প্রতিটি মানুষেরই নিজের লিঙ্গ পরিবর্তন করার অধিকার আছে। সেই অধিকারকে স্বীকৃতি দিয়ে ওই মহিলা কনস্টেবলকে লিঙ্গ পরিবর্তনের আবেদনে সায় দেওয়া হল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss