Minimum Support Price: কৃষক নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন অমিত শাহ

387
Samyukta Kisan Morcha

News Desk: দেরিতে হলেও শেষ পর্যন্ত হুঁশ ফিরল নরেন্দ্র মোদি সরকারের (Narendra Modi Goverment)। কৃষি আইন (Farm Law) প্রত্যাহার করে নেওয়ার পর এবার আন্দোলনরত কৃষকদের (farmer) সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অন্যদিকে সোমবার সংসদে কৃষি আইন প্রত্যাহার হওয়ার পর শনিবারই প্রথম সংযুক্ত কিষান মোর্চা আন্দোলন প্রত্যাহার করার ইঙ্গিত দিয়েছে।

কৃষক আন্দোলনের পরবর্তী রূপরেখা ঠিক করতে শনিবার কৃষকদের বিভিন্ন সংগঠন এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসে। এদিনের বৈঠকে সিদ্ধান্ত হয়, কৃষকদের যাবতীয় সমস্যা নিয়ে আলোচনার জন্য ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হবে। ওই কমিটির সদস্যরাই সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। যদি আলোচনা ইতিবাচক হয় তবে তাঁদের আন্দোলন প্রত্যাহার করে নেবেন কৃষকরা।

উল্লেখ্য, কৃষি আইন প্রত্যাহার হওয়ার পরের দিনই কৃষক নেতাদের ফোন করেছিলেন এক কেন্দ্রীয় মন্ত্রী। ওই মন্ত্রী ফোন করে কৃষক নেতাদের আলোচনায় বসার আহ্বান জানান। শনিবার কৃষক যুধাবীর সিং জানিয়েছেন শুক্রবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁদের ফোন করেছিলেন। শাহ আশ্বাস দিয়েছেন, কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার পর এখনও কৃষকদের যে সমস্ত দাবি-দাওয়া বকেয়া রয়েছে সেগুলি আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলা হবে। সরকার চায়, কৃষকদের সমস্যার পাকাপাকি সমাধান করতে। স্বরাষ্ট্রমন্ত্রীর অনুরোধেই আমরা শনিবার আলোচনায় বসি।

ওই কৃষক নেতা আরও জানিয়েছেন, শনিবারের বৈঠকে তারা পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছেন। ওই কমিটি সরকারের সঙ্গে আলোচনায় বসবে। ওই আলোচনার ফলাফল নিয়ে ৭ ডিসেম্বর তাঁরা বৈঠক করবেন। কেন্দ্রের সঙ্গে আলোচনায় যদি তাঁদের সমস্যাগুলির সমাধান হয়ে যায় তবে তাঁরা আন্দোলনের পথ থেকে সরে আসবেন।

উল্লেখ্য, কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার পর এই প্রথম সংযুক্ত কিষান মোর্চা আন্দোলন প্রত্যাহার করার কথা ঘোষণা করল।