10.6 C
London
Sunday, November 27, 2022
Homeদেশের দশদিকMamata Banerjee Nepal visit: তৃণমূল নেত্রীর নেপাল সফর বাতিল করল মোদী সরকার

Latest Posts

Mamata Banerjee Nepal visit: তৃণমূল নেত্রীর নেপাল সফর বাতিল করল মোদী সরকার

- Advertisement -

নিউজ ডেস্ক, কলকাতা: নরেন্দ্র মোদী সরকারের ছাড়পত্র না মেলায় একেবারে শেষ মুহূর্তে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নেপাল সফর বাতিল হল। যদিও বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু জানানো হয়নি। নেপালী কংগ্রেসের (nepali congress) ২৪ তম সম্মেলনে তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল।

ওই অনুষ্ঠানে যোগ দিতে ১১ ডিসেম্বর শনিবার (Saturday) কাঠমান্ডু (kathmandu) রওনা হওয়ার কথা ছিল মমতার। কিন্তু শুক্রবার দুপুর পর্যন্ত নরেন্দ্র মোদী সরকার মমতার সফরের কোনও অনুমতি দেয়নি। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্র-রাজ্য কারও পক্ষ থেকেই কিছু জানানো হয়নি। তবে সূত্রের খবর তৃণমূল নেত্রী নেপাল যাচ্ছেন না, এ বিষয়টি নিশ্চিত হয়ে গিয়েছে।

- Advertisement -

উল্লেখ্য, কয়েক মাস আগেই ইতালি যেতে পারেননি মমতা। সেবার বিশ্ব শান্তি সংস্থার এক অনুষ্ঠানে রোমে আমন্ত্রিত ছিলেন নেত্রী। কিন্তু সেবারও বাংলার মুখ্যমন্ত্রীকে রোম সফরের অনুমতি দেয়নি মোদী সরকার। যদিও সে সময় অবশ্য কেন্দ্রের অনুমতির থেকেও বড় হয়ে দাঁড়িয়েছিল করোনার টিকা কোভ্যাকসিন। কারণ যে সময় মমতার ইতালি যাওয়ার কথা ছিল সে সময় কোভ্যাকসিনকে অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মমতা কোভ্যাকসিন নেওয়ায় ইতালি যাওয়ার অনুমতি পাননি। যদিও তার কিছুদিন পরেই কোভ্যাকসিন নিয়ে মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন। মোদীর ক্ষেত্রে কোভ্যাকসিন কোনও বাধা হয়ে দাঁড়ায়নি যা নিয়ে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠেছিল।

এখন প্রশ্ন হল, এই মুহূর্তে কেন মমতাকে নেপাল যাওয়ার অনুমতি দিল না কেন্দ্র। কূটনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, সম্প্রতি ভারত, নেপাল ও চিনের মধ্যে সম্পর্কের এক নতুন রসায়ন তৈরি হয়েছে। বেশ কিছুদিন ধরেই চিনের সঙ্গে নেপালের ঘনিষ্ঠতা বেড়েছে। একাধিক ক্ষেত্রে নেপাল ভারত বিরোধী ভূমিকা নিয়েছে। নর্থ ব্লকের ধারণা, নেপালের এই ভারত বিরোধিতার পিছনে আছে বেজিং। জিনপিং সরকারের মদতেই নেপাল ভারত বিরোধী কার্যকলাপ চালাচ্ছে। সে কারণেই শেষ পর্যন্ত তৃণমূল নেত্রীকে নেপাল যাওয়ার অনুমতি দেওয়া হল না।

অন্য একটি মহল থেকে বলা হচ্ছে, বিদেশমন্ত্রক নেপালী কংগ্রেসের ওই অনুষ্ঠানে মমতাকে আমন্ত্রণ জানানো নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক জানতে চেয়েছিল, কী করে বিদেশের একটি রাজনৈতিক দল ভারতের একটি রাজনৈতিক দলের নেত্রীকে আমন্ত্রণ জানায়? যদিও কেন্দ্রের ওই প্রশ্নের উত্তরে নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছিল, মমতাকে তৃণমূল নেত্রী হিসেবে নয়, তাঁকে বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। নবান্নের উত্তরের পর বিদেশ মন্ত্রক অবশ্য আর কোন কথা বলেনি। কিন্তু শেষ মুহূর্তে কেন্দ্র মমতাকে অনুমতি না দেওয়ায় এবারও মমতার নেপাল সফর বাতিল হচ্ছে।

এ ঘটনায় সরাসরি না বললেও ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের একাধিক নেতা মোদী সরকারের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ করেছেন। তৃণমূল নেতৃত্ব মনে করছে, যেহেতু গোটা দেশের মধ্যে একমাত্র মমতাই বিজেপিকে রুখতে সব ধরনের চেষ্টা চালাচ্ছে সে কারণেই তাঁর বিরুদ্ধে প্রতিহিংসা চরিতার্থ করতে থাকে বাংলার মুখ্যমন্ত্রীকে নেপাল যেতে দিল না মোদী সরকার।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss