""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকNagaland: ওটিং গ্রামের ঘটনাকে 'গণহত্যা' বললেন প্রদেশ বিজেপি সভাপতি

Latest Posts

Nagaland: ওটিং গ্রামের ঘটনাকে ‘গণহত্যা’ বললেন প্রদেশ বিজেপি সভাপতি

বাড়ছে নাগাল্যান্ড বিজেপি ও দলের কেন্দ্রীয় নেতৃত্বের বিরোধ

- Advertisement -

News Desk:  নাগাল্যান্ডের ঘটনা নিয়ে রাজ্য বিজেপির সঙ্গে দলের কেন্দ্রীয় নেতৃত্বের বিরোধ ক্রমশই সামনে আসছে। শনিবার রাতে নাগাল্যান্ডের (Nagaland) ওটিং জেলায় অসম রাইফেলসের (assam rifles) জওয়ানদের গুলিতে ১৬ জন নিরীহ গ্রামবাসীর (villagers) মৃত্যুর ঘটনায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব (bjp central leadership) এখনও সেভাবে মুখ খোলেনি।

কিন্তু বিজেপির নাগাল্যান্ডের রাজ্য সভাপতি তথা রাজ্য মন্ত্রিসভার সদস্য তেমজেন ইম্মা আলং (temjen imma alang ) শনিবারের ঘটনাকে ‘গণহত্যা’ বলে উল্লেখ করেছেন। রাজ্য বিজেপি সভাপতি বলেন, ওটিং গ্রামে যা ঘটেছে সেটা যুদ্ধাপরাধের সামিল। নির্বিচারে গণহত্যা চালানো হয়েছে সেখানে। অসম রাইফেলসের এই কাজের কোনও ব্যাখ্যা হতে পারে না। যে কারণেই এটা ঘটে থাকুক তা অত্যন্ত নিন্দনীয় ও লজ্জাজনক। একই সঙ্গে রাজ্য বিজেপি সভাপতি তেমজেন বলেছেন, ঘটনার পর নিজেদের ব্যর্থতা ঢাকতে অসম রাইফেলস গোয়েন্দা দফতরের ঘাড়ে দোষ চাপানোর চেষ্টা চালাচ্ছে। এ ধরনের অজুহাত দেওয়া একেবারেই ঠিক নয়।

- Advertisement -

 

nagaland village incident

শনিবারের ঘটনার কড়া সমালোচনা করে প্রদেশ বিজেপি সভাপতি বলেছেন, কেন্দ্রের উচিত অবিলম্বে নিহত পরিবারগুলিকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া। আহতদের চিকিৎসার সব ব্যয়ভার বহন করা। মৃতদের পরিবারগুলির কোনও সদস্যকে চাকরি এবং যারা কোনও কারণবশত শারীরিকভাবে অক্ষম হয়ে পড়বেন তাঁদের আজীবন দায়িত্বভার বহন করা।

নাগাল্যান্ড বিজেপি সভাপতি আরও বলেছেন, কেন্দ্রীয় সরকার ও নাগা রাজনৈতিক গোষ্ঠীগুলির মধ্যে রাজ্যের রাজনৈতিক সমস্যা যখন মেটার মুখে ঠিক সেই সময়ে এ ধরনের ঘটনা অনেক বেশি উদ্বেগজনক। কেন্দ্র ও নাগা রাজনৈতিক গোষ্ঠীগুলির মধ্যে শান্তি প্রক্রিয়া চলাকালীন আধাসামরিক বাহিনীর জওয়ানদের অনেক বেশি সংযম ও ধৈর্য দেখানো উচিত ছিল। শনিবার ওটিং গ্রামের কিছু নিরীহ ও সাধারণ মানুষ সারাদিন খনিতে হাড়ভাঙা খাটুনির পর বাড়ি ফিরছিলেন। তাঁদের হাতে টিফিনের কৌটো, জলের বোতল ছাড়া কোনও কিছুই ছিল না। কিন্তু তা সত্বেও জওয়ানরা যেভাবে গুলি চালিয়ে নিরীহ মানুষকে খুন করেছে এটা যুদ্ধাপরাধের সামিল। এটা গণহত্যা ছাড়া কিছু নয়।

গুলি চালানোর ঘটনাকে জঘন্যতম অপরাধ বলে উল্লেখ করে নাগাল্যান্ড বিজেপি সভাপতি তেমজেন দাবি করেন, অবিলম্বে এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে তাদের উপযুক্ত শাস্তি দিতে হবে। কিভাবে জওয়ানরা কিছু নিরীহ, নিরাপরাধ মানুষকে এভাবে গুলি করে মারল তার জবাব দিতে হবে। শনিবার কিসের ভিত্তিতে কমান্ডিং অফিসার জওয়ানদের গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন তা জানানো হোক?

অন্যদিকে অসম রাইফেলসের পক্ষ থেকে শনিবারের ঘটনায় গভীর শোক প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে, জওয়ানদের ওপর চড়াও হয়েছিল এলাকার মানুষ। এলাকায় অসম রাইফেলসের শিবিরের উপর তিনশ’রও বেশি স্থানীয় মানুষ আক্রমণ চালিয়েছিলেন। তাদেরকে সরিয়ে দিতেই জওয়ানরা শূন্যে গুলি চালায়। অসম রাইফেলসের এই বিবৃতির প্রেক্ষিতে প্রদেশ বিজেপি সভাপতি তেমজেন পাল্টা প্রশ্ন তুলেছেন, জওয়ানরা যদি শূন্যে গুলি চালিয়ে থাকে তাহলে কিভাবে এতগুলি নিরীহ প্রাণ অকালে ঝরে গেল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss