""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকNagaland: অসম রাইফেলসের গুলিতে মৃত্যুর প্রতিবাদ, সম্পূর্ণ বাতিল হর্নবিল ফেস্টিভ্যাল

Latest Posts

Nagaland: অসম রাইফেলসের গুলিতে মৃত্যুর প্রতিবাদ, সম্পূর্ণ বাতিল হর্নবিল ফেস্টিভ্যাল

- Advertisement -

News Desk: আগেই নিভেছিল উৎসবের আলো। এবার সম্পূর্ণরূপে সরকারিভাবে বাতিল হয়ে গেল চলতি বছরের হর্নবিল ফেস্টিভ্যাল। নাগাল্যান্ড (Nagaland) সরকার জানিয়েছে, গুলিতে নিহতদের প্রতি সমবেদনা জানাতেই হর্নবিল ফেস্টিভ্যাল চলতি বছর পুরোপুরি বন্ধ করা হলো।

হর্নবিল উৎসব বিশ্ববিখ্যাত পর্যটন উৎসবগুলির একটি। করোনা সংক্রমণ কাটিয়ে গত ২ ডিসেম্বর এই আকর্ষনীয় পর্যটন মেলা শুরু হয়েছিল। নাগা উপজাতি সংস্কৃতি ভিত্তিক উৎসব দেখতে বিভিম্ন রাজ্য থেকে পর্যটকরা আসেন। তেমনই আসেন বিদেশিরা। এবারেও তাই হয়েছিল।

- Advertisement -

উৎসব চলাকালীন গত শনিবার নাগাল্যান্ডের মন জেলার তুরি-ওটিং গ্রামে অসম রাইফেলস জওয়ানরা জঙ্গি সন্দেহে স্থানীয় কয়লা খনির শ্রমিক ও গ্রামবাসীদের উপর দু দফায় গুলি চালায়। ১৫ জন গ্রামবাসীরা মৃত। ক্ষোভের মুখে পড়ে এক জওয়ানের মৃত্যু হয়। এই ঘটনার জেরে দেশ আলোড়িত। নতুন করে দাবি উঠেছে সশস্ত্র বাহিনীর বিশেষ নিরাপত্তা আইন বা আফস্পা বাতিলের। গুলি চালানোর এই ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিখ্যাত হর্নবিল ফেস্টিভ্যাল বন্ধ হয়। বিভিন্ন নাগা সংগঠন কালো দিন পালন করে। নাগাল্যান্ড জুড়ে চলছে ক্ষোভ ও শোকপালন। ক্ষোভ ছড়িয়েছে মনিপুর, মেঘালয়, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরার উপজাতিদের মধ্যে।
রাজ্যের মন জেলার তুরি ওটিং গ্রামে এখন বিষাদ ছায়া। পাশাপাশি দুটি গ্রামের বাসিন্দারা মৃত প্রিয়জনদের সমাধিতে কান্নায় ভেঙে পড়ছেন। তাঁদের ক্ষোভের কারণ, আফস্পা আইন। অভিযোগ এই আইনের অপপ্রয়োগ করেই অসম রাইফেলস গুলি চালিয়েছিল। যদিও কেন্দ্র সরকারের দাবি, জওয়ানরা মনে করেছিল জঙ্গিরা পালাচ্ছে। সেই কারণেই গুলি চালানো হয়। ভুল স্বীকার করেছে অসম রাইফেলস।

নাগাল্যান্ডে যে কোনও সময় বিচ্ছিন্নতাবাদী এনএসসিএন খাপলাং গোষ্ঠীর হামলা হতে পারে এমন আশঙ্কা প্রবল। রাজ্যবাসীর ক্ষোভ চরমে। মুখ্যমন্ত্রী নেইফিউ রিও নিহতদের পরিবার পিছু আর্থিক সাহায্য ঘোষণা করেছেন। কেন্দ্র সরকারও আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss