Omicron: বুস্টার ডোজ নিয়েও শিকার হতে হচ্ছে ওমিক্রনের

373
Omicron

News Desk, New Delhi: দেশে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন (Omicron) আতঙ্ক ছড়ালেও স্বস্তির খবর এই যে, আক্রান্তরা সকলেই দ্রুত সুস্থ হয়ে উঠেছেন। মহারাষ্ট্রে (Maharashtra) যারা করোনা আক্রান্ত হয়েছিলেন তাঁরা আগেই সুস্থ হয়েছেন। এবার রাজস্থানে (Rajasthan) একই পরিবারের আক্রান্ত ৯ সদস্যও সুস্থ হয়ে উঠছেন বলে রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়েছে।

রাজস্থানের স্বাস্থ্য দফতর আরও জানিয়েছে, ওমিক্রনের হাত থেকে আর রক্ষা পেতে হলে চলতি করোনা জনিত বিধি-নিষেধগুলি (restriction) অত্যন্ত ভালো ভাবে মেনে চলতে হবে। অন্যদিকে ওমিক্রন এর হাত থেকে বাঁচতে কর্নাটক সরকার আরও বেশকিছু নতুন নিষেধাজ্ঞা জারির কথা জানিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, আগামী সপ্তাহ থেকেই এই নতুন নিষেধাজ্ঞা বলবৎ হবে। কর্নাটকেই প্রথম ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছিল।

এরই মধ্যে কেউ কেউ বলছিলেন, বুস্টার ডোজ নেওয়া থাকলে ওমিক্রনের হাত থেকে রেহাই মিলবে। কিন্তু বাস্তব চিত্র সে কথা বলছে না। জানা গিয়েছে, বুস্টার ডোজ নেওয়ার পরেও সিঙ্গাপুরের দুই ব্যক্তি ওমিক্রন আক্রান্ত হয়েছেন। আমেরিকা থেকেও বুস্টার ডোজ নেওয়ার পর একজনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। সিঙ্গাপুরের স্থাস্থ্য দফতর জানিয়েছে, আক্রান্ত দু’জনেই করোনার টিকার বুস্টার ডোজ নিয়েছিলেন। কিন্তু তারপরেও তাঁরা ওমিক্রনের সংক্রমণের হাত থেকে রেহাই পাননি।

যদিও মার্কিন সংস্থা ফাইজারের দাবি করেছে, তাদের তৈরি টিকার তিনটি ডোজ নিলে ওমিক্রন ভেরিয়েন্টের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফাইজারের এই বক্তব্যে ভরসা রাখতে পারছে না। হু জানিয়েছে, উপযুক্ত প্রমাণ ছাড়া এখনই এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না।

এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, সম্প্রতি দেখা যাচ্ছে বেশ কিছু দেশ ভ্যাকসিন মজুত করতে শুরু করেছে। ওই সব দেশ মনে করছে, করোনা রুখতে তৃতীয় ডোজ দিতে হবে। কিন্তু ওই সমস্ত দেশগুলির মনে রাখা উচিত যে, তৃতীয় ডোজ নিলেই ওমিক্রনের সংক্রমণ রোধ করা যাবে এমন কোনও প্রমাণ মেলেনি। হু তাই সংশ্লিষ্ট দেশগুলিকে অনুরোধ করেছে, এভাবে টিকা মজুত না করে যে সমস্ত দেশে ভ্যাকসিনের অভাব রয়েছে সেখানে যেন সরবরাহ করা হয়।