8.4 C
London
Sunday, February 5, 2023
Homeদেশের দশদিকOmicron Updates: আগামী বছরের শুরুতেই আসছে করোনার থার্ড ওয়েভ, জানাল কানপুর আইআইটি

Latest Posts

Omicron Updates: আগামী বছরের শুরুতেই আসছে করোনার থার্ড ওয়েভ, জানাল কানপুর আইআইটি

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: দেশ তো বটেই, গত ১০ দিন ধরে গোটা বিশ্বেই ওমিক্রন ভ্যারিয়েন্ট (omicron varient) নিয়ে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে। শনিবারের পর রবিবার দেশে আরও একজন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

এই নিয়ে দেশে রবিবার পর্যন্ত পাঁচজন ওমিক্রন ভেরিয়েন্টে সংক্রামিত হলেন। এরই মাঝে দেশকে এক সতর্কবার্তা দিল কানপুর আইআইটি (kanpur iit)। কানপুর আইআইটির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২২-এর জানুয়ারির (january) শেষ বা ফেব্রুয়ারির (February) গোড়া থেকেই শুরু হবে করোনার তৃতীয় ওয়েভ (third wave)। করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন ভয়ঙ্কর চেহারায় আত্মপ্রকাশ করবে।

- Advertisement -

কানপুর আইআইটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডেপুটি ডিরেক্টর অধ্যাপক ডক্টর মনিন্দর আগরওয়াল বলেছেন, ২০২২ সালের জানুয়ারির শেষ দিকে বা ফেব্রুয়ারির প্রথম থেকেই মারাত্মক আকার ধারণ করবে ওমিক্রন। এই নতুন ভ্যারিয়েন্ট হয়তো ততটা প্রাণঘাতী নয়। কিন্তু এই নতুন ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্য হল, এটি অতি বিপজ্জনক মাত্রায় সংক্রামক। অর্থাৎ দ্রুত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

রবিবারই দেশে ওমিক্রন আক্রান্ত পঞ্চম ব্যক্তির সন্ধান মিলেছে। এদিন নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন দিল্লির এক ব্যক্তি। দিল্লির স্বাস্থ্য মন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, দিল্লির ওই ব্যক্তি সম্প্রতি তানজানিয়া থেকে দেশে ফিরেছিলেন। আক্রান্ত ব্যক্তি দিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি আছেন। তানজানিয়া থেকে দেশে ফেরার পর বিমানবন্দরেই তাঁর করোনা পরীক্ষা করা হয়। তখনই রিপোর্ট আসে পজিটিভ। সঙ্গে সঙ্গেই ওই ব্যক্তির নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়। রবিবার সেই পরীক্ষার রিপোর্টে জানা যায় ওই ব্যক্তি ওমিক্রন আক্রান্ত।

উল্লেখ্য, দুদিন আগেই জানা গিয়েছিল তানজানিয়া থেকে আসা ১২ জন বিদেশি যাত্রী করোনা আক্রান্ত হয়েছেন। ওই বিদেশি নাগরিকদের বিমানবন্দর থেকেই সরাসরি লোকনায়ক জয়প্রকাশ নারায়ন হাসপাতালে পাঠানো হয়। ১২ জনের মধ্যে একজন ওমিক্রন ভ্যারিয়েন্ট আক্রান্ত বলে খবর। দিল্লিতে ওমিক্রন আক্রান্ত ওই ব্যক্তি গত কয়েকদিনে যাদের সংস্পর্শে এসেছিলেন তাদের চিহ্নিত করে করোনা পরীক্ষার চেষ্টা চলছে।

এখনও পর্যন্ত গোটা দুনিয়ায় ৪০টি দেশে ওমিক্রনের সন্ধান মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে আশ্বস্ত করে বলা হয়েছে, ওমিক্রন নিয়ে অহেতুক উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ এই ভাইরাস খুব একটা প্রাণঘাতী নয়। তবে খুবই সংক্রামক। বিধিনিষেধ মেনে চললে ওমিক্রন ঠেকানো যাবে।

প্রসঙ্গত, শনিবার রাতেই মুম্বইয়ে এক মেরিন ইঞ্জিনিয়ারের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার কথা জানা যায়। দেশে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল কর্নাটকে। সেখানে দুই ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ে। তারপরই গুজরাতেও হদিশ মিলেছে ওমিক্রনের।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss