4.2 C
London
Friday, January 27, 2023
Homeদেশের দশদিকঅনুমোদন পেতে চলেছে কোভিড পিল মলনুপিরাভির

Latest Posts

অনুমোদন পেতে চলেছে কোভিড পিল মলনুপিরাভির

- Advertisement -

News Desk, New Delhi: করোনার বিরুদ্ধে লড়াইয়ে ফের এল সুখবর। জানা গিয়েছে, দুই-একদিনের মধ্যেই জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য অনুমতি পেতে চলেছে কোভিড পিল (covid-19 pil) ‘মলনুপিরাভির’ (molnupiravir)। এই বিশেষ পিল ভারতে তৈরি হয়েছে। কোভিড স্ট্র্যাটেজি গ্রুপের চেয়ারম্যান চিকিৎসক রাম বিশ্বকর্মা এই খবর জানিয়েছেন।

বিশ্বকর্মা (ram bishkarma) জানিয়েছেন, মলনুপিরাভির নামের এই কোভিড পিল প্রাপ্তবয়স্কদের জন্য অত্যন্ত কার্যকরী হবে। সঙ্কটাপন্ন কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসায় এই ওষুধ যে বিশেষ কার্যকর সেটা ইতিমধ্যেই প্রমাণ হয়েছে। গোটা বিশ্ব জুড়ে এই পিলের ট্রায়াল রান হয়েছে এবং তার ফলাফল যথেষ্টই আশাব্যঞ্জক। তাই দু-একদিনের মধ্যেই জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য অনুমতি পেতে চলেছে এই কোভিড পিল।

- Advertisement -

covid 19

একই সঙ্গে জানা গিয়েছে, মার্কিন সংস্থার ফাইজারের (physer) পিল ‘প্যাক্সলোভিড’ও জরুরী ভিত্তিতে বাবহারের ছাড়পত্র পেতে চলেছে। তবে ফাইজারের পিলকে ছাড়পত্র দিতে আরও কিছুদিন সময় লাগবে।

চিকিৎসক বিশ্বকর্মা আরও জানিয়েছেন, এই দুটি ওষুধ বাজারে এলে করোনার চিকিৎসা ব্যবস্থা আমূল পাল্টে যাবে। এমনকী, টিকাকরণও (vaccination) সে ক্ষেত্রে অনেকটাই পিছনের দিকে চলে যাবে। তার থেকেও অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এই দুই ওষুধের ব্যবহার। করোনার যে ভয়ঙ্কর শক্তি আমরা দেখছি সেটা আর থাকবে না। পাশাপাশি এই ওষুধ সহজেই মানুষ খেতে পারবেন। ইনজেকশন নিলে যে ব্যথা হয় এক্ষেত্রে সেটাও থাকছে না।

<

p style=”text-align: justify;”>বিশ্বকর্মা আরও জানিয়েছেন, ইতিমধ্যেই ভারতের হাতে প্রচুর পরিমাণ মলনুপিরাভির মজুত আছে। সরকার বা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (dcgi) ছাড়পত্র মিললেই এই ওষুধের ব্যবহার শুরু হবে। দেশের ৫ টি সংস্থা এই ওষুধ উৎপাদনের জন্য একেবারে প্রস্তুত আছে। ছাড়পত্র মিললেই শুরু হবে উৎপাদন। খুব শীঘ্রই মলনুপিরাভির ব্যবহারের জন্য অনুমোদন পাবে বলে বিশ্বকর্মা জানিয়েছেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss