6.5 C
London
Wednesday, November 30, 2022
Homeদেশের দশদিকমোদী চড়বেন বুলেট ও বিস্ফোরণ প্রতিরোধী ১২ কোটির এস-৬৫০ গার্ডে

Latest Posts

মোদী চড়বেন বুলেট ও বিস্ফোরণ প্রতিরোধী ১২ কোটির এস-৬৫০ গার্ডে

- Advertisement -

News Desk: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সুরক্ষা আরও জোরদার করতে এবার বদলে ফেলা হল তাঁর গাড়ি। প্রধানমন্ত্রীর সুরক্ষার জন্য কেনা হল মার্সিডিজ মেবেক এস-৬৫০ গার্ড (s-650 guard)। কালো রঙের অত্যাধুনিক প্রযুক্তির এই গাড়িটির দাম পড়ছে ১২ কোটি টাকা। এতদিন প্রধানমন্ত্রী মূলত রেঞ্জ রোভার (range rover) ভগ ও টয়োটা ল্যান্ড ক্রুজার ব্যবহার করতেন।

অত্যাধুনিক প্রযুক্তির এবং বিশেষভাবে মজবুত এই গাড়িটি একাধিক দেশের রাষ্ট্রপ্রধান (head of a country) ব্যবহার করে থাকেন। এবার মোদীর জন্যও সেই গাড়ি আনা হল।

- Advertisement -

জানা গিয়েছে, একে-৪৭-এর গুলিতেও এই গাড়ির কোনও ক্ষতি হবে না। চলতি মাসের প্রথম দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সফরের সময় মোদীকে প্রথমবার এস-৬৫০ চড়তে দেখা গিয়েছিল।

উল্লেখ্য মার্সিডিজের এস সিরিজের গাড়িগুলি মূলত বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ব্যবহার করে থাকেন। এই গাড়ির জানালায় রয়েছে পলিকার্বনেটের আস্তরণ। যা অনায়াসে স্টিলের বুলেট রুখে দিতে পারে। এই গাড়ি বিস্ফোরণ প্রতিরোধক বা ইআরভি। গাড়ি থেকে মাত্র ২ মিটার দূরে যদি ১৫ কেজি টিএনটি বিস্ফোরণ ঘটে তা হলেও গাড়িতে বিন্দুমাত্র আঁচ পড়বে না। পাশাপাশি এই গাড়ি গ্যাস হামলাও প্রতিরোধ করতে পারে। গাড়ির ভিতরে পরিশ্রুত বাতাস সরবরাহের জন্য নিচের দিকে রয়েছে একটি বিশেষ চেম্বার।

এতদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টয়োটা ল্যান্ড ক্রুজার গাড়ি ব্যবহার করতেন। এই গাড়িতে ছিল ১৬ টি নজরদারি ক্যামেরা। কিন্তু তুল্যমূল্য বিচারে ল্যান্ড ক্রুজারের থেকেও এস-৬৫০ গার্ড আরো অনেক বেশী মজবুত, শক্তিশালী ও অত্যাধুনিক। এবার প্রধানমন্ত্রীর জন্য এই গাড়ি আনা হল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss