6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeদেশের দশদিকমেয়েদের বিয়ের বয়স সম্পর্কে ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী

Latest Posts

মেয়েদের বিয়ের বয়স সম্পর্কে ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার (nda government)। কী কারণে তাঁর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে মঙ্গলবার উত্তরপ্রদেশের (utterpradesh) প্রয়াগরাজে তার বিস্তারিত ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী (prime minister)। হাতে গোনা কয়েক দিন পরেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন হতে চলেছে।

নির্বাচনের আগে মঙ্গলবার এক সভায় প্রধানমন্ত্রী বলেন, আজকের দিনের মেয়েরা অল্প বয়সে বিয়ে করতে চায় না। তারা চায় আরও বেশি পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে। তাদের সেই লক্ষ্য যাতে পূরণ হয় সেজন্য কেন্দ্রীয় সরকার সব ধরনের সাহায্য করতে চায়। সে কারণেই মেয়েদের বিয়ের বয়স (marriage age) ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হয়েছে।

- Advertisement -

প্রধানমন্ত্রী এদিনের সভায় মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তাঁদের লক্ষ্য করে প্রধানমন্ত্রী বলেন, মহিলারা আর শুধুমাত্র ঘরের চার দেওয়ালের মধ্যে আটকে থাকতে চান না। তাঁরা চান আরও বেশি লেখাপড়া করে স্বাবলম্বী হতে। মেয়েদের সেই স্বপ্নপূরণে তাঁর সরকার সব ধরনের সাহায্য করবে। তবে মহিলাদের বিয়ের বয়স বাড়ানোর এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে দেশের একাধিক রাজনৈতিক দল।

বিরোধীদের এই আচরণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী এদিন হুমকির সুরে বলেন, মহিলারা কিন্তু সব নজর রাখছেন। আগামী দিনে তাঁরাই এর উপযুক্ত জবাব দেবেন।

আসন্ন বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী আজ বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীকে এক হাজার কোটি টাকা দেওয়ার কথাও বলেছেন। প্রধানমন্ত্রীর দাবি তাঁর এই প্রকল্পে রাজ্যের প্রায় ১৬ লক্ষ মহিলা উপকৃত হবেন। রাজনৈতিক মহল মনে করছে, এই প্রকল্প চালু করতে গিয়ে মোদী কার্যত মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথেই হেঁটেছেন। গত মে মাসে বিধানসভা নির্বাচনের আগে মমতা রাজ্যে চালু করেছিলেন লক্ষী ভান্ডারের মত প্রকল্প। মোদী কার্যত সেই প্রকল্পকেই নকল করেছেন। উল্লেখ্য, রাজ্যের মহিলাদের মন পেতে কংগ্রেস, সমাজবাদী পার্টি-সহ সব রাজনৈতিক দলই সচেষ্ট হয়েছে। এবার সেই প্রতিযোগিতায় সামিল হলেন নরেন্দ্র মোদীও।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss