দ্রুত জনপ্রিয়তা কমছে মোদীর, তালিকায় চার ধাপে নেমে ৮ নম্বরে প্রধানমন্ত্রী

484
Prime Minister narendra Modi

News Desk, New Delhi:  পরবর্তী লোকসভা নির্বাচনের (general election) আরও প্রায় আড়াই বছর দেরি আছে। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষায় যে চিত্র ধরা পড়েছে সেটা বিজেপির পক্ষে আদৌ স্বস্তিদায়ক নয়। কারণ ওই সমীক্ষা বলছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রভাব ও জনপ্রিয়তা (popularity) ক্রমশই কমছে।

বিশ্বের সবচেয়ে সম্মানিতদের তালিকায় প্রধানমন্ত্রী চার ধাপ নেমে গিয়েছেন। সম্মানিত ব্যক্তিদের যে তালিকা সদ্য প্রকাশ হয়েছে সেই তালিকায় ৮ নম্বর স্থান পেয়েছেন মোদী। এর আগে বিশ্বের সম্মানিত ব্যক্তিদের ওই তালিকায় ৪ নম্বরে ছিলেন তিনি। ইউগভ নামে এক তথ্য বিশ্লেষক সংস্থা সম্প্রতি এই সমীক্ষাটি চালিয়েছে।

ইউগভের করা সমীক্ষা বলছে, ২০২১ সালে সারা বিশ্বে সবচেয়ে সম্মানিত পুরুষ হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা (barak obama) । মহিলাদের মধ্যে সম্মানিতদের তালিকায় প্রথম স্থানটি দখল করেছেন ওবামার স্ত্রী মিশেল ওবামা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চার ধাপে নেমে ৮ নম্বরে পৌঁছলেও তিনি অবশ্য বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খান, এমনকী, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপরে ঠাঁই পেয়েছেন।

প্রধানমন্ত্রী মোদী ছাড়াও ভারত থেকে এই তালিকায় ঠাঁই পেয়েছেন শচীন তেন্ডুলকর, অমিতাভ বচ্চন, শাহরুখ খান ও বিরাট কোহলি। ইউগভ পুরুষদের পাশাপাশি সম্মানিত মহিলাদের যে তালিকা প্রকাশ করেছেন সেই তালিকায় ১০ নম্বরে আছেন প্রিয়াঙ্কা চোপড়া। প্রথম ২০-র তালিকায় ১৩ নম্বরে আছেন ঐশ্বর্য রাই বচ্চন ঐশ্বর্য অবশ্য এই প্রথম সম্মানিতদের তালিকায় ঠাঁই পেলেন। তালিকার ১৪ নম্বরে আছেন ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা সুধা মুর্তি।

ইউগভের এই তালিকায় অন্যদের মধ্যে আছেন এঞ্জোলিনা জোলি, অ্যাঞ্জেলা মরকেলের মত মহিলারা। অন্যদিকে পুরুষদের তালিকায় ঠাঁই পেয়েছেন বিল গেটস, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, শি জিনপিং। পুরুষদের এই তালিকার প্রথম পাঁচে ওবামার পরে আছেন যথাক্রমে বিল গেটস, জিনপিং, রোনাল্ডো এবং জ্যাকি চ্যান। পুরুষদের প্রথম দশের তালিকায় মোদী ছাড়াও আছেন ডোনাল্ড ট্রাম্প, চিনের বিশিষ্ট শিল্পপতি জ্যাকমা, বিশ্বের অন্যতম ধনী সংস্থা টেসলারের সিইও এলন মাস্ক।