""
Sunday, October 2, 2022
HomebusinessBank Privatization: ফের আন্দোলনে নামার হুমকি রাকেশ টিকায়েতের

Latest Posts

Bank Privatization: ফের আন্দোলনে নামার হুমকি রাকেশ টিকায়েতের

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: খুব সম্ভবত সোমবার সংসদে ব্যাংক আইন সংশোধনী (banking act ammendment bill) বিল পেশ করা হবে। এই বিল যদি সরকার পাস করিয়ে নেয় তবে তার বিরুদ্ধে ফের পথে নেমে আন্দোলন করার হুমকি দিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত (Rakesh Tikayet)। রবিবার এই কৃষকনেতা স্পষ্ট জানিয়েছেন, ব্যাংক বেসরকারিকরণের (bank privatization) প্রতিবাদে তাঁরা গোটা দেশজুড়ে আন্দোলন করবেন।

উল্লেখ্য, চলতি শীতকালীন অধিবেশনে (winter season) ব্যাংকিং আইন সংশোধনী বিল ২০২১ পেশ হওয়ার কথা। আর্থিক বিশেষজ্ঞরা (financial expert) বলেছেন, এই আইন পাশ হয়ে গেলে রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের ক্ষেত্রে সব বাধা কেটে যাবে। বিশেষজ্ঞদের এই মন্তব্য সামনে আসার পরই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন কৃষক নেতা টিকায়েত।

- Advertisement -

রবিবার সকালে রাকেশ ট্যুইট করে জানিয়েছেন, ৬ সেপ্টেম্বর সোমবার সংসদে ব্যাংক বেসরকারিকরণ সংশোধনী বিল পেশ করা হবে। এই বিল পাস হয়ে গেলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেসরকারিকরণের বিষয়টি অনেকটাই চূড়ান্ত হয়ে যাবে। কিন্তু সরকারের এই প্রচেষ্টা আটকাতে কৃষি আইনের মতো ফের তাঁরা ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন করবেন।

উল্লেখ্য, চলতি বছরের বাজেট প্রস্তাব পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশের বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের প্রস্তাব দিয়েছিলেন। এই প্রস্তাবের আওতায় ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের মতো চারটি মাঝারি আকারের ব্যাংক বেসরকারিকরণের কথা বলা হয়েছিল।

বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ারের সরকার বিক্রি করতে চায়। সোমবার সংসদে বিল পাস হওয়ার পর তা যদি পাশ হয়ে যায় তবে এই দুটি ব্যাংকের বেসরকারিকরণ প্রক্রিয়া ত্বরান্বিত হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যেই ১৬ ও ১৭ ডিসেম্বর ধর্মঘটের ডাক দিয়েছেন ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়ন। এবার কৃষকনেতা টিকায়েত রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনের হুমকি দিলেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss