""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকIndia-Russia Annual Summit: ঝটিকা সফরে আসছেন পুতিন, সোমবার বৈঠক মোদীর সঙ্গে

Latest Posts

India-Russia Annual Summit: ঝটিকা সফরে আসছেন পুতিন, সোমবার বৈঠক মোদীর সঙ্গে

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সোমবার এক ঝটিকা সফরে ভারতে আসছেন রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। সম্প্রতি লাদাখ, অরুণাচলের (ladakh and arunachal) সীমান্ত এলাকায় চিনের (chin) দাদাগিরি অনেকটাই বেড়েছে। সীমান্ত এলাকায় ক্রমশই বাড়ছে লালফৌজের (pla) সংখ্যা। শুধু ফৌজের সংখ্যা বাড়াই নয়, সীমান্তবর্তী এলাকায় রীতিমতো সামরিক পরিকাঠামো গড়ে তুলেছে বেজিং (beijing )। পাশাপাশি রয়েছে আফগানিস্তানের চলতি পরিস্থিতি। সবকিছু মিলিয়ে পুতিনের এই ভারত সফর কূটনৈতিক মহলের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এই ঝটিকা সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন রুশ প্রেসিডেন্ট। ভারত-রাশিয়া বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ের পাশাপাশি চিন ও আফগানিস্তানের বিষয়টিও গুরুত্ব পেতে চলেছে। কূটনৈতিক মহল মনে করছে, চলতি পরিস্থিতিতে পুতিনের এই ভারত সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

- Advertisement -

উল্লেখ্য প্রায় দুই বছর পর মোদীও পুতিন মুখোমুখি হচ্ছেন। ২০১৯ সালের নভেম্বর মাসে ব্রিকস সম্মেলনের মঞ্চে এই দুই নেতার বৈঠক হয়েছিল। আফগানিস্তান পরিস্থিতি ও অন্যান্য বিষয় নিয়ে মোদীর সঙ্গে পুতিনের একাধিকবার টেলিফোনে কথা হলেও দু’বছর পর এই প্রথম তাঁরা মুখোমুখি হতে চলেছেন।

বিদেশমন্ত্রক জানিয়েছে, রবিবার রাতেই দিল্লি এসে পৌঁছবেন রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ। আসছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সার্গে শোয়াগু। রাশিয়ার এই দুই মন্ত্রী বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করবেন। এই বৈঠকে যেমন চিন ও আফগানিস্তানের মত আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হবে তেমনই কথা হবে সন্ত্রাস দমন নিয়েও। কাশ্মীর সীমান্তে পাক জঙ্গিদের বাড়বাড়ন্ত নিয়েও রুশ বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন রাজনাথ ও জয়শঙ্কর।

সোমবার ভোরে পুতিনের দিল্লি পৌঁছানোর কথা। বিদেশমন্ত্রক জানিয়েছে, সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন পুতিন। বিকেল ৫টা নাগাদ এই বৈঠক হবে। ভারত ও রাশিয়া দ্বিপাক্ষিক, বাণিজ্যিক সম্পর্ক মজবুত করার পাশাপাশি সীমান্ত সংলগ্ন এলাকায় চিনের সাম্প্রতিক আগ্রাসন নিয়েও আলোচনা হবে। আলোচনা হবে চলতি আফগান পরিস্থিতি নিয়েও।

মোদীর সঙ্গে পুতিন প্রায় ঘন্টা ২ সময় কাটাবেন। এই বৈঠকে মোদী রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ড্রোন প্রতিরোধকারী মিসাইল কেনার বিষয়েও আলোচনা করবেন। বৈঠক শেষে মোদী ও পুতিন যৌথ সাংবাদিক সম্মেলনও করতে পারেন। রাত ৯ টা নাগাদ দিল্লি থেকে মস্কোর উদ্দেশ্যে রওনা দেবেন পুতিন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss