""
Friday, October 7, 2022
Homeদেশের দশদিকOmicron: বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড ব্যবহারের অনুমোদন চাইল সেরাম ইনস্টিটিউট

Latest Posts

Omicron: বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড ব্যবহারের অনুমোদন চাইল সেরাম ইনস্টিটিউট

- Advertisement -

নিউজ ডেস্ক, নয়াদিল্লি : করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের জেরে ক্রমশ জটিল হচ্ছে পরিস্থিতি। এবার আমেরিকায় হানা দিল ওমিক্রন (omicron)। ক্যালিফোর্নিয়ার বাসিন্দার শরীরে এর হদিশ মিলল। ফলে মানুষের মনেও ভ্যাকসিনের বুস্টার ডোজ ব্যবহার নিয়ে প্রশ্ন জাগছে।

করোনার নতুন ভ্যারিয়েন্টের হদিশ মেলায় দেশজুড়ে বুস্টার ডোজের চাহিদা বেড়েছে। কেরল, রাজস্থান, কর্ণাটক, ছত্তিশগড়ের মতো রাজ্য ইতিমধ্যেই কেন্দ্রের কাছে বুস্টার ডোজের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছে। এই পরিস্থিতিতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া, DCGI-এর কাছে বুস্টার ডোজ হিসেবে কোভিশিল্ড (covishield) ব্যবহারের অনুমোদন চেয়েছে সেরাম ইনস্টিটিউট (serum institute)। 

- Advertisement -

সেরামের পক্ষ থেকে আর্জি জানানো হয়েছে, ওমিক্রনের কথা মাথায় রেখে কোভিশিল্ডকে বুস্টার ডোজ হিসেবে প্রয়োগ করার অনুমতি দেওয়া হোক। ভারতে এখন যথেষ্ট ভ্যাকসিনের স্টক রয়েছে। এই পরিস্থিতিতে যাদের দুটি করে ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাদের বুস্টার ডোজ প্রয়োগের ছাড়পত্র দেওয়া হোক। 

ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের (DGCI) কাছে একটি আবেদনে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (SII) অন্যতম ডিরেক্টর বলেন, যুক্তরাজ্যের মেডিসিন এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি ইতিমধ্যেই এর বুস্টার ডোজ অনুমোদন দিয়েছে AstraZeneca ChAdOx1 nCoV-19 ভ্যাকসিনকে।

উল্লেখ্য, ভারতে ওমিক্রন পীড়িত দেশ থেকে বিভিন্ন বিমানে আসা যাত্রীদের প্রথম দিনের পরীক্ষাতেই ৬ জনের কোভিড রিপোর্ট পজিটিভ বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আক্রান্তদের নমুনা জেনোমিক সিকোয়েন্সিংয় জন্য পাঠানো হয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের জন্যও কড়াকড়ি করেছে কেন্দ্র। জানা গেছে, ওমিক্রন আক্রান্ত বিভিন্ন দেশ থেকে আসা ১১টি আন্তর্জাতিক বিমানের ৩,৪৭৬ জন যাত্রীকে পরীক্ষা করা হয়েছিল। তাঁদের মধ্যেই ৬ জনের রিপোর্ট পজিটিভ আসে।  এই পরিস্থিতিতে বুস্টার ডোজের প্রয়োজনীয়তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে। 

 

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss