""
Thursday, October 6, 2022
Homeদেশের দশদিকFarm Law: রাষ্ট্রপতির সাক্ষরে সরকারিভাবে বাতিল হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল

Latest Posts

Farm Law: রাষ্ট্রপতির সাক্ষরে সরকারিভাবে বাতিল হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল

- Advertisement -

News Desk, New Delhi: শুধু বাকি ছিল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ramnath Kovind) সই করা। বুধবার রাষ্ট্রপতি তাঁর কাজটুকু করতেই কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Law Repeal Bill) আইনি স্বীকৃতি পেল। উল্লেখ্য, সংসদের চলতি শীতকালীন অধিবেশনের (winter season) প্রথম দিনেই লোকসভা ও রাজ্যসভায় (Loksabhaa and Rajyasabha) কোনওরকম আলোচনা ছাড়াই পাশ হয়ে গিয়েছিল কৃষি আইন প্রত্যাহার বিল-২০২১।

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে নরেন্দ্র মোদি সরকার তিনটি কৃষি আইন তৈরি করেছিল। যে আইনের বিরুদ্ধে গত এক বছর ধরে দীর্ঘ আন্দোলন করছেন কৃষকরা। ১৯ নভেম্বর গুরু নানকের জন্ম বার্ষিকীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রীর ঘোষণা মতোই সোমবার সংসদের উভয় কক্ষে কৃষি আইন প্রত্যাহার বিল পেশ ও পাস হয়ে গিয়েছিল। বুধবার রাষ্ট্রপতি কোবিন্দ কৃষি আইন প্রত্যাহার বিলে সই করার সঙ্গে সঙ্গেই একটি বিতর্কিত অধ্যায়ের সমাপ্তি ঘটল।

- Advertisement -

এখন প্রশ্ন হল, হঠাৎ করেই নরেন্দ্র মোদি কেন এই আইন প্রত্যাহার করলেন। সরকার পক্ষের দাবি, প্রধানমন্ত্রী যথেষ্টই কৃষক দরদী, সে কারণেই তিনি কৃষকদের দাবি মেনে নিয়েছেন। অন্যদিকে বিরোধীদের দাবি, আগামী বছরের শুরুতেই উত্তরপ্রবেশ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনে যাতে বিজেপিকে কৃষক পরিবারগুলির রোষানলে পড়তে না হয় সে কারণেই কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত। সম্প্রতি বেশ কয়েকটি রাজ্যের উপনির্বাচনে বিজেপিকে মুখ থুবড়ে পড়তে হয়েছে। ওই ফলাফল থেকেই দেওয়ালের লিখন পড়ে ফেলেছেন মোদি-অমিত শাহ। সে কারণেই তড়িঘড়ি কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা।

মোদি ও বিজেপি এটা ভালই বোঝেন যে, দিল্লির মসনদ দখল করতে হলে উত্তরপ্রদেশের ক্ষমতা দখলে রাখা খুবই জরুরি। সে কারণেই উত্তরপ্রদেশের নির্বাচনকে পাখির চোখ করেই কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss