""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকFree Ration: কেন্দ্রের সিদ্ধান্ত, আরও চার মাস বিনামূল্যে মিলবে রেশন

Latest Posts

Free Ration: কেন্দ্রের সিদ্ধান্ত, আরও চার মাস বিনামূল্যে মিলবে রেশন

- Advertisement -

নিউজ ডেস্ক: বিনামূল্যে রেশন (free ration) বিতরণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদি সরকার (narendra modi goverment)। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত আমজনতাকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে (cabinet meeting) এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (anurag rhakur)।

রাজনৈতিক মহল মনে করছে, আগামী বছরের শুরুতেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছিল, নভেম্বর মাসের পর বিনামূল্যে রেশন প্রকল্প বন্ধ করে দেওয়া হবে। অর্থাৎ ডিসেম্বর থেকে আর মানুষ বিনামূল্যে রেশন পাবে না। সম্প্রতি বিজেপি সরকার নানাভাবে মানুষের কাছে তাদের জনপ্রিয়তা খুইয়েছে। সে কারণে পাঁচ রাজ্যের নির্বাচনে ক্ষমতা দখলের লক্ষ্যেই বিনামূল্যে রেশন সরবরাহ করার এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -

মন্ত্রিসভার বৈঠক শেষে এদিন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, গোটা বিশ্বে ভারতই একমাত্র দেশ যে, এত বড় একটা পরিকল্পনা বাস্তবায়িত করেছে। গোটা দেশের মানুষকে বিনামূল্যে রেশন দিতে সরকারের খরচ হয়েছে দু লাখ ৬০ হাজার কোটি টাকা। আগামী চার মাসে কেন্দ্র ৬০০ মেট্রিকটন রেশন দেওয়ার পরিকল্পনা নিয়েছে। পঞ্চম দফায় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় ৫৩ হাজার ৩৪৪ কোটি ৫২ লাখ টাকার ভর্তুকিযুক্ত পণ্য রেশনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে বিতরণ করা হবে।

উল্লেখ্য, পূর্ববর্তী সিদ্ধান্ত অনুযায়ী নভেম্বর মাসেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। নভেম্বরের পর সেই মেয়াদ বাড়ানো হয় কিনা তা নিয়ে গোটা দেশেই একটা কৌতুহল তৈরি হয়েছিল। একাধিক রাজনৈতিক দল কেন্দ্রের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল। বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বলা হয়, এখনও পর্যন্ত করোনা পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়নি। বহু মানুষ এখনও তাদের কাজ ফিরে পাননি। এই অবস্থায় মানুষেকে আরও কিছুদিন বিনামূল্যে রেশন দেওয়া দরকার। কমপক্ষে আরও ছয় মাস রেশন সরবরাহ করতে হবে।

যদিও রাজনৈতিক দলগুলির এই দাবির প্রেক্ষিতে মোদি সরকারের মুখ থেকে কোনও কথা শোনা যায়নি। রাজনৈতিক মহল মনে করছে, আগামী বছর পাঁচ রাজ্যের নির্বাচনের কথা মাথায় রেখেই মোদি সরকার শেষ পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার এই প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে। মার্চ মাসের মধ্যেই বিভিন্ন রাজ্যের ভোট মিটে যাবে। তাই মোদি সরকার আপাতত মার্চ মাস পর্যন্তই বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, করোনাজনিত পরিস্থিতিতে ২০২০-র মার্চ মাস থেকেই গোটা দেশে লকডাউন জারি হয়েছিল। লকডাউনের সময় মানুষের পাশে দাঁড়াতেই বিনামূল্যে রেশন প্রকল্প চালু করেছিল মোদি সরকার। পরবর্তী ক্ষেত্রে এই প্রকল্পের মেয়াদ ২০২১-এর ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। এবার মোদি সরকার সেই মেয়াদ আরও চার মাস বাড়াল।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss