""
Sunday, October 2, 2022
Homeদেশের দশদিকFarm Laws: তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভায়

Latest Posts

Farm Laws: তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভায়

- Advertisement -

News Desk, New Delhi: প্রত্যাশামতোই বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে (cabinet meeting ) কৃষি আইন (Farm Laws) বাতিলের প্রস্তাব অনুমোদিত হল।

গত শুক্রবার গুরুর নানকের (guru nanak) জন্মদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (narendra modi) সকলকে চমকে দিয়ে তিন কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন। যদিও মন্ত্রিসভার অনুমোদন ছাড়া এ ধরনের ঘোষণায় অনেকেই সন্দেহ প্রকাশ করেছিলেন। প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম (p chidambaram) প্রশ্ন তুলেছিলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন ছাড়া কিভাবে কৃষি আইন বাতিলের কথা ঘোষণা করা হল।

- Advertisement -

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের প্রথম ধাপ হিসেবে বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই তিন আইন বাতিলের বিষয়টি অনুমোদিত হয়। মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই এদিন আইন প্রত্যাহারের বিলটি পেশ করা হলে তা পাস হয়ে যায়। সাধারণ নিয়ম অনুযায়ী কোনও বিল সংসদে পেশ করার আগে তা মন্ত্রিসভায় পেশ করতে হয়। মন্ত্রিসভায় সেই বিল সর্বসম্মতিক্রমে অনুমোদিত হলে তবেই সেটা সংসদে পেশ করা হয়ে থাকে।

২৯ নভেম্বর এবার সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। সূত্রের খবর, অধিবেশনের প্রথম দিনেই কৃষি আইন প্রত্যাহার বিল ২০২১ পেশ করা হবে। এই বিলের মাধ্যমে তিন কৃষি আইন বাতিল নিয়ে আলোচনা হবে সংসদে, এমনটাই জানিয়েছে সংসদীয় কমিটি। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, ২৯ নভেম্বর অধিবেশনের শুরুতেই কৃষি আইন প্রত্যাহার নিয়ে আলোচনা শুরু হবে। পাশাপাশি কেন্দ্রীয় কৃষিমন্ত্রকও পৃথকভাবে এই আইন নিয়ে আলোচনা করবে। তবে কৃষিমন্ত্রক কবে আলোচনা করবে সে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সংসদে এই তিন কৃষি আইন পাস হয়েছিল। কিন্তু ওই আইন পাস হওয়ার পরেই কৃষি আইনের বিরুদ্ধে পথে নামেন কৃষকরা। দীর্ঘ এক বছর ধরে কৃষকরা দিল্লির রাজপথে আন্দোলন চালিয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত কৃষকদের প্রবল আন্দোলনের চাপে পড়ে ব্যাকফুটে যেতে হয় মোদি সরকারকে। সে কারণেই নরেন্দ্র মোদি তিন কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেছেন।

যদিও রাজনৈতিক মহলের বক্তব্য, তিন কৃষি আইনকে কেন্দ্র করে গত এক বছরে বিজেপি সরকারের জনপ্রিয়তায় ধস নেমেছে। গত মাসে হয়ে যাওয়া ১৩ টি রাজ্যের ৩০টি বিধানসভা ও তিনটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে মুখ থুবড়ে পড়েছে বিজেপি। আগামী বছরের শুরুতেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল উত্তরপ্রদেশ। এই নির্বাচনের আগে নরেন্দ্র মোদি ও বিজেপি আর কোনও ঝুঁকি নিতে চায়নি। সে কারণেই মোদি তড়িঘড়ি আর কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss