Omicron: ওমিক্রন রুখতে তিনদিন বন্ধ থাকবে পুরীর জগন্নাথ মন্দির

373
Jagannath Temple

নিউজ ডেস্ক:  করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন (omicron) আক্রান্তের সংখ্যা দেশে ক্রমশই বাড়ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চলতি বছরের শেষে ফের পুরীর জগন্নাথ মন্দির (jaganath temple) তিন দিন বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ।

মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বর (december) থেকে আগামী বছরের ২ জানুয়ারি (january) পর্যন্ত অর্থাৎ তিন দিন জগন্নাথ মন্দির বন্ধ থাকবে। বছরের শেষে সাধারণত পুরীর (puri) মন্দিরে ভিড় থাকে অত্যন্ত বেশি। সেই ভিড় ঠেকাতেই মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত।

দেশে ইতিমধ্যেই ওমিক্রন আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। মহারাষ্ট্রে তিন বছরের শিশুর শরীরেও নতুন ভেরিয়েন্টের হদিশ মিলেছে। এই অবস্থায় যাতে নতুন করে যাতে ওমিক্রনের সংক্রমণ না ছড়ায় তার জন্যই সক্রিয় হল পুরীর জগন্নাথ মন্দির কমিটি। শুক্রবার সন্ধ্যায় মন্দির কমিটির সদস্যরা বৈঠকে বসেন। সেখানেই সিদ্ধান্ত হয় বছরের শেষ দিন এবং নতুন বছরের প্রথম দু’দিন মন্দির বন্ধ রাখা হবে।

মন্দির কমিটির প্রধান কৃষ্ণ কুমার জানিয়েছেন, চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১ ও ২ জানুয়ারি এই তিনদিন মন্দির বন্ধ রাখা হবে। করোনার নতুন ভেরিয়েন্টের কথা মাথায় রেখেই এই সতর্কতামূলক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ায় ২০২০ সালের মার্চ মাস থেকেই পুরীর জগন্নাথ মন্দির বন্ধ ছিল। দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর ওই বছরের ডিসেম্বরে মন্দির খুলেছিল। তবে ভক্তদের সব ধরনের করোনাবিধি মেনে মন্দিরে আসতে হত। চলতি বছরে পুরীতে রথযাত্রা হলেও সেখানে জমায়েত ছিল নিষিদ্ধ। শুধুমাত্র চিরাচরিত আচার-আচরণ পালন করা হয়েছিল।

প্রতি বছরের শেষেই পুরীতে দর্শনার্থী থেকে শুরু করে সাধারণ ভক্ত মানুষের ঢল নামে। সে ক্ষেত্রে পুরীর মন্দিরের ভিড়ও হয় অনেক বেশি। সেকারণেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বছরের শেষ এবং নতুন বছরের শুরুর দু’দিন মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত।