১২-১৮ বয়সিদের জন্য একাধিক সংস্থার তৈরি ভ্যাকসিনের তৃতীয় পর্বের পরীক্ষা চলছে

318
vaccine

Kolkata24x7 Desk: করোনার হাত থেকে বাঁচতে টিকাকরণই একমাত্র পথ, এটা বারেবারে বলছেন বিশেষজ্ঞরা। দেশে প্রাপ্ত বয়স্কদের টিকাকরণ চললেও ১২ থেকে ১৮ বছর বয়সিদের এখনই টিকাকরণের কোনও খবর নেই।

এ বিষয়টি উত্থাপন করে তৃণমূল কংগ্রেস সাংসদ মালা রায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে জানতে চান, ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণের জন্য সরকার কি বিশেষ কোনও পরিকল্পনা নিয়েছে? এই মুহূর্তে দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১২ থেকে ১৮ বছর বয়সি শিশুর সংখ্যা কত? ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপর ভ্যাকসিনের যে ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে তার ফলাফল কি? এখনও পর্যন্ত কত জনের উপর এই ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে? ১২ থেকে ১৮ বছর বয়সিদের উপর টিকাকরণের জন্য দেশে কি কোনও ভ্যাকসিন প্রস্তুত হয়েছে? যদি না হয়ে থাকে সে ক্ষেত্রে শিশুদের টিকাকরণের জন্য সরকার কি ভ্যাকসিন আমদানি করার কোন পরিকল্পনা করেছে? কতদিনের মধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হতে পারে?

মালা রায়ের এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রকের প্রতিমন্ত্রী ডঃ ভারতী প্রবীণ পাওয়ার জানিয়েছেন, এখনও পর্যন্ত একমাত্র ক্যাডিলা হেলথ কেয়ারের তৈরি জাইকভ-ডি ভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে শিশুদের শরীরে ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলছে।

ওই পরীক্ষার অন্তর্বর্তী রিপোর্ট সংস্থার পক্ষ থেকে ডিসিজিআইয়ের কাছে পেশ করা হয়েছে। একইভাবে ২ থেকে ১৭ বছর বয়সিদের জন্য সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি টিকা কোভোভ্যাক্সের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। পাশাপাশি জনসন এন্ড জনসন এবং বায়োলজিক্যাল ই লিমিটেডের মতো কয়েকটি সংস্থার তৈরি ভ্যাকসিনেরও তৃতীয় পর্বের পরীক্ষা চলছে। ওই সমস্ত সংস্থার ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট এসে পৌঁছনোর পর তা খতিয়ে দেখা হবে। যদি ওই রিপোর্ট সন্তোষজনক হয় তাহলে শিশুদের টিকাকরণের অনুমতি দেবে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

মন্ত্রী আরও জানান, এই মুহূর্তে শিশুদের টিকাকরণের জন্য ভ্যাকসিন আমদানি করার তেমন কোনও পরিকল্পনা সরকারের নেই। তবে একটি বিশেষজ্ঞ কমিটি শিশুদের উপর প্রয়োগের জন্য ভ্যাকসিন আমদানির বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে। এই মুহূর্তে গোটা দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১২ থেকে ১৭ বছর বয়সি শিশুর সংখ্যা ১৪ কোটি ৫২ লাখ ১৪ হাজার বলে মন্ত্রী জানান।