""
Tuesday, September 27, 2022
Homeদেশের দশদিকWho is the new CDS: নতুন সেনা সর্বাধিনায়ক কে? চলছে জল্পনা, এই...

Latest Posts

Who is the new CDS: নতুন সেনা সর্বাধিনায়ক কে? চলছে জল্পনা, এই পদের দায়িত্ব জানুন

- Advertisement -

News Desk: শেষকৃত্য সম্পন্ন হয়েছে জেনারেল বিপিন রা়ওয়াতের। বুধবার দুপুরে তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক (Chief of Defence Staff) বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী সহ অফিসার, জওয়ানরা। কে হবেন পরবর্তী সেনা সর্বাধিনায়ক?

দেশে প্রথম সেনা সর্বাধিনায়কের পদটি তৈরি করে নরেন্দ্র মোদীর সরকার। ১৯৯৯ সালে কারগিল রিভিউ কমিটির রিপোর্ট খতিয়ে দেখার পর এই পদটি তৈরির সিদ্ধান্ত নিয়েছিল এনডিএ সরকার। প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও মজবুত ও পরিস্থিতি অনুযায়ী যাতে দ্রুত সিদ্ধান্ত নেওয়া যায় সেজন্যই এই সেনা সর্বাধিনায়ক পদটি তৈরি করার পরামর্শ দিয়েছিল কারগিল রিভিউ কমিটি। সেই পদে প্রথম বসানো হয় জেনারেল বিপিন রাওয়াতকে।

- Advertisement -

এই পদের দাবিদার হিসেবে মূল আলোচনার কেন্দ্রে উঠে এসেছে বর্তমান সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে ও অবসরপ্রাপ্ত বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়ার নাম। শেষ পর্যন্ত সেনা সর্বাধিনায়ক পদে কে আসবেন প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী মিলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

চিফ অফ ডিফেন্স স্টাফ বা সেনা সর্বাধিনায়ককে কী কাজ করতে হয়?
খাতায়-কলমে সেনা সর্বাধিনায়কের দায়িত্ব স্থল সেনা, নৌসেনা,বায়ুসেনা অর্থাৎ তিন বাহিনীর মধ্যে সমন্বয় করে পরামর্শ দেওয়া।

সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডার রাষ্ট্রপতি। তাঁর ও তিন বাহিনীর প্রধানের মধ্যে গুরুত্বপূর্ণ পদ হলো সেনা সর্বাধিনায়ক। এই পদাধিকারীকে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ও তিন বাহিনীর প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করেন সেনা সর্বাধিনায়ক।

এছাড়া সিডিএসকে পালন করতে হয় একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব।
১. পদাধিকার বলে সিডিএস চিফ ও স্টাফ কমিটির স্থায়ী চেয়ারম্যান। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর আওতাধীন প্রতিরক্ষা বিষয়ক পরিষদের স্থায়ী সদস্য সিডিএস।
২. সেনাবাহিনীর উপদেষ্টা হিসেবে পরমাণু কমান্ড অথোরিটির দায়িত্ব থাকে সিডিএসের কাঁধে।

৩. সেনার তিন শাখার অপারেশন, সরবরাহ, প্রশিক্ষণ, পরিবহণ, যোগাযোগ, সহায়তা পরিষেবা, মেরামতের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের নজরদারি ও প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব সিডিএসের ঘাড়ে।

৪ সেনাবাহিনীর তিন শাখার দক্ষতা বৃদ্ধি করা, যুদ্ধের সক্ষমতা বাড়িয়ে তোলা এবং তিন বাহিনীর পরিকাঠামোগত গুরুত্বপূর্ণ সংস্কার করার দায়িত্বও থাকে সিডিএস পালন করেন।

সেনা সর্বাধিনায়ককে চারতারা পদমর্যাদার জেনারেল হিসেবে সম্মানিত। সেনাবাহিনীর তিন শাখার প্রধানরা যে বেতন পান সিডিএস সেই পরিমাণ বেতন পান।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss