Haryana: করোনা টিকা নিয়ে কঠোর সরকার, হই হই কাণ্ড 

476

News Desk: করোনার ভ্যাকসিনের (corona vaccine) দু’টি ডোজ নেওয়া না হলে আর কেউ জনসমক্ষে আসতে পারবেন না। কোনও বড় জমায়েত বা অনুষ্ঠান, বিয়েবাড়ি বা অন্য যেকোনও ধরনের সামাজিক অনুষ্ঠানেও (social ceremony) উপস্থিত হতে থাকতে পারবেন না তাঁরা। এমনই নির্দেশ জারি করল হরিয়ানা সরকার (hariyana goverment) এই নিয়ম কার্যকর হবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে। বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ (anil viz) এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন।

 স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, যাঁরা করোনার টিকার দু’টি ডোজ নেননি তাঁরা কোনও সরকারি-বেসরকারি অফিসে যেতে পারবেন না। বাস-ট্রেনে উঠতে পারবেন না। বিয়ে বা অন্য কোনও ধরনের সামাজিক অনুষ্ঠান, হোটেল, রেস্তোরাঁতে আসতে পারবেন না। অর্থাৎ যাঁরা ভ্যাকসিন নেননি তাঁরা গনপরিবহণ ব্যবস্থা ব্যবহার করতে পারবেন না। 

স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ডেল্টা এবং ওমিক্রন দুই ধরনের ভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে রাখতে হবে, দেশে শীত পড়ছে। শীতেই করোনার বাড়বাড়ন্ত হয়। তাই করোনা প্রতিরোধ করতেই এই নতুন নির্দেশিকা। প্রত্যেককে এই নির্দেশ মেনে চলতে হবে। যাঁরা এই নির্দেশ অমান্য বা উপেক্ষা করবেন তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন মন্ত্রী।

 অনিল এদিন বলেন, সরকার কোনও স্বার্থসিদ্ধির জন্য এই নির্দেশিকা জারি করেনি। সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই নির্দেশ জারি করা হল। এখনও পর্যন্ত হরিয়ানায় ওমিক্রন সংক্রমণের কোনও খবর নেই। তবুও মন্ত্রী জানিয়েছেন, সরকার ওমিক্রনের মোকাবিলা করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে। ভিজ এদিন আরও বলেন, আমরা সকলেই করোনার দ্বিতীয় ঢেউয়ের মুখোমুখি হয়েছি। আমরা দেখেছি ওই দ্বিতীয় ঢেউয়ে কিভাবে মানুষের প্রাণহানি ঘটেছে। আমরা চাই না, নতুন করে আরও মানুষের মৃত্যু হোক। সে কারণেই এই সতর্কতামূলক ব্যবস্থা। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও ওমিক্রন ভেরিয়েন্ট প্রতিরোধে রাজ্যগুলিকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ওমিক্রন ডেল্টার থেকে তিনগুণ বেশি সংক্রামক। তাই উপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা না নিলে সংক্রমণ ও মৃত্যুর হাত থেকে রেহাই মিলবে না। প্রতিটি রাজ্যের স্বাস্থ্য সচিবকে চিঠি পাঠিয়ে এই সতর্কবার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।