7.2 C
London
Saturday, December 3, 2022
HomebusinessATM transactions: ১ জানুয়ারি থেকে এটিএমে লেনদেনের খরচ বাড়ছে

Latest Posts

ATM transactions: ১ জানুয়ারি থেকে এটিএমে লেনদেনের খরচ বাড়ছে

- Advertisement -

You will have to pay more for ATM transactions from January 1, 2022
News Desk, Mumbai: করোনাজনিত পরিস্থিতিতে দেশের সাধারণ মানুষের আয় (Income) অনেকটাই কমেছে। বহু মানুষ তাঁদের কাজ হারিয়েছেন। এরই মধ্যে প্রত্যেকটি নিত্যপ্রয়োজনীয় জিনিস, পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের (Petrol, Diesel, LPG) দাম বাড়িয়ে মোদি সরকার আমজনতার পকেট কাটার পথে হেঁটে চলেছে।

পেট্রোল-ডিজেলের পর এবার বাড়ছে এটিএম (ATM) থেকে টাকা তোলার খরচ। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে এটিএম থেকে টাকা তুলতে গেলে মানুষকে বাড়তি খরচ করতে হবে। চলতি বছরের জুন মাসেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ব্যাংকগুলিকে এই বাড়তি খরচ আদায়ের জন্য অনুমোদন দিয়েছে। এবার সেই নতুন নিয়ম চালু হতে চলেছে।

- Advertisement -

এখন প্রশ্ন হল কিভাবে এবং কত টাকা খরচ বাড়ছে। কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তি অনুযায়ী, নিজের ব্যাংকের এটিএম থেকে লেনদেনের ক্ষেত্রে প্রতি মাসে প্রথম পাঁচবার লেনদেন করতে কোনও খরচ লাগবে না। অন্য ব্যাংকের ক্ষেত্রে সেই সীমা মেট্রো শহরগুলির ক্ষেত্রে তিনবার কিন্তু অন্যত্র হলে পাঁচবার। এখানে এটিএমের মাধ্যমে লেনদেন বলতে শুধু টাকা তোলাই নয়, টাকা জমা, ব্যালান্স চেকিংও লেনদেন হিসেবে গণ্য হবে।

এতদিন লেনদেনের নির্দিষ্ট মেয়াদ শেষ হলে প্রতি লেনদেন পিছু দিতে হত ২০ টাকা। এখন সেই খরচ বেড়ে হচ্ছে ২১ টাকা। তার সঙ্গে যোগ হবে জিএসটি। এটিএম থেকে লেনদেনের ক্ষেত্রে শেষবার খরচ বাড়ান হয়েছিল ২০১৪ সালের অগাস্টে। অর্থাৎ প্রায় সাড়ে সাত বছর পর এটিএম থেকে লেনদেনের খরচ বাড়তে চলেছে।

উল্লেখ্য, চলতি বছরেই ব্যাংক এবং এটিএম থেকে টাকা তোলার নিয়মে বেশকিছু রদবদল করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এসবিআইয়ের নিয়ম অনুযায়ী, জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাংক থেকে বিনা খরচে টাকা তুলতে পারেন। এরপর থেকে অবশ্য প্রতি লেনদেনের ক্ষেত্রে ১৫ টাকা করে চার্জ কাটা হয়। সেই সঙ্গে যুক্ত হয় জিএসটি। তবে নগদ নয় এমন লেনদেনের ক্ষেত্রে অবশ্য এই অতিরিক্ত চার্জ কাটা হয় না।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss