""
Tuesday, September 27, 2022
Homeনগর দর্পণSatyr tragopan: ১৭৮ বছর পর বাংলায় মিলল বিলুপ্তপ্রায় পাখি

Latest Posts

Satyr tragopan: ১৭৮ বছর পর বাংলায় মিলল বিলুপ্তপ্রায় পাখি

- Advertisement -

News Desk, Kolkata: ফের দেখা মিলল স্যাটায়ার ট্রাগোপান-এর। (Satyr tragopan) প্রায় ১৭৮ বছর পর দার্জিলিংয়ের সেঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে স্যাটায়ার ট্র্যাগোপানের দেখা মিলেছে। এই পাখি ক্রিমসন হর্নড ফিজ্যান্ট নামেও পরিচিত।

বিলুপ্তপ্রায় প্রজাতির পাখির ফের দেখা পাওয়ায় উচ্ছ্বসিত বন আধিকারিক থেকে কর্মীরা। ওই পাখিটির সেঞ্চল অভয়ারণ্যে উপস্থিতির বিষয়ে জানতে পেরে ক্যামেরা বসানো হয়। শুধু একটা নয়, তিনটি পুরুষ স্যাটায়ার ট্র্যাগোপানের দেখা মিলেছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

- Advertisement -

মূলত করোনার কারণে প্রায় দু’বছর বন্ধ ছিল পাহাড়ের পর্যটন। মাঝে একটা বড় সময় লকডাউন ও বিধিনিষেধ ছিল। যে কারণে পাহাড়ে গাড়ি চলাচল কম হয়েছে। কমেছে লোক চলাচল। এতে পরিবেশ দূষণ অনেকটাই হ্রাস পেয়েছে। আর সেই কারণেই ওই বিলুপ্তপ্রায় প্রজাতির পাখির ফের আগমন হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷ স্যাটায়ার ট্র্যাগোপান মূলত হিমালয়ের বুকে থাকা ঘন জঙ্গলের পাখি। নেপাল, ভুটান ও দার্জিলিং এলাকাতেই আগে বেশি দেখা মিলত।

গ্রীষ্মে এই পাখি হিমালয়ের ২৪০০-৪২০০ মিটার উচ্চতায় দেখা যায়। যদিও শীতে ১৮০০ মিটার উচ্চতায় দেখা যায়। দার্জিলিং ওয়াইল্ড লাইফ ডিভিশনের ডিএফও সুরত্ন শেরপা বলেন, “আমরা খুব খুশি। ১৭৮ বছর পর ফের একবার এর দেখা মিলেছে। আর তা নিশ্চিত করতে ছবি ও ভিডিয়ো রাখা হয়েছে। আমরা আরও নিশ্চিত করতে অভয়ারণ্যে আরও ক্যামেরা বসানোর কাজ শুরু করেছি।” নেপাল, ভুটান তো বটেই, দার্জিলিংয়ের সিঙ্গালিলা জাতীয় উদ্যানে বাস করে ট্রাগোপান। সেখান থেকেই ওই তিন পাখি এসেছে বলে ধারণা বন আধিকারিকদের।

এটি হিমালয় পাকিস্তান, ভারত, তিব্বত, নেপাল এবং ভুটানের হিমালয় অঞ্চলে পাওয়া যায়। এগুলি ঘন আন্ডার গ্রোথ এবং বাঁশের কুঁচকিতে আর্দ্র ওক এবং রোডোডেনড্রন বনাঞ্চলে বাস করে। এগুলি গ্রীষ্মে ৮,০০০ থেকে ১৪,০০০ ফুট এবং শীতে ৬,০০০ ফুট অবধি রয়েছে। পুরুষটি প্রায় ৭০ সেন্টিমিটার লম্বা হয়।

যখন এটির মেটিং সিজন হয়, পুরুষ স্যাটায়ার ট্র্যাগোপানস নীল শিং এবং একটি ঘন ঘন উৎপাদন প্রদর্শনের জন্য প্রস্তুত হলে, তারা তাদের শিং ফুলিয়ে দেবে এবং একটি শিলার আড়ালে লুকিয়ে থাকবে, স্ত্রীলোকরা তাদের পাশ কাটিয়ে অপেক্ষা করবে। যখন কেউ এটি করে, তারা স্ত্রীদের সামনে একটি বিস্তৃত এবং আকর্ষণীয় প্রদর্শন করবে। প্রদর্শন শেষে পুরুষটি তার পুরো উচ্চতায় প্রসারিত হবে এবং তার অলঙ্কারগুলি প্রদর্শন করবে। মহিলারা বাদামী হয় এবং পুরুষরা সাধারণত নীল, কালো, সাদা দাগ এবং ক্ষুদ্র চিহ্ন যুক্ত লাল হয়।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss