Taslima Nasrin: ‘পলাতক’ তসলিমার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মামলায় চার্জশিট

423
Taslima Nasrin

নিউজ ডেস্ক: ‘ইসলাম বিদ্বেষ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া’ অভিযোগ করে দায়ের করা একটি মামলায় নির্বাসিত বাংলাদেশি লেখিকা তলসলিমা নাসরিনের (Taslima Nasrin) বিরুদ্ধে চার্জশিড জমা দিল বাংলাদেশের সন্ত্রাস দমন শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি) ইউনিট।

অভিযোগে বলা হয়, ফেসবুকে “ধর্ষকের কাছে নারীর কোন ধর্ম নাই” শিরোনামে লেখা একটি পোস্টে তসলিমা নাসরিন ইসলাম বিদ্বেষী মন্তব্য করেছেন। তার সেই লেখা উইমেন চ্যাপ্টার নামে ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

অভিযোগের ভিত্তিতে তদন্ত চালায় বাংলাদেশের কাউন্টার টেরোরিজম বিভাগ। তাদের দেওয়া চার্জশিটে তসলিমা নাসরিনকে পলাতক দেখানো হয়েছে। বিতর্কিত বই লেখার অভিযোগে দীর্ঘ কয়েক দশক বাংলাদেশে আর থাকেননা তসলিমা। ১৯৯৪ সালে তিনি বাংলাদেশ ত্যাগ করেন। এখন তিনি ভারতে আছেন।

বিবিসি জানাচ্ছে, ধর্ম অবমাননার অভিযোগে তসলিমার বিরুদ্ধে যে চার্জশিট দেওয়া হয়েছে তাতে আরও দুজনের নাম আছে। এরা হলেন, হলেন উইমেনচ্যাপ্টার ওয়েবসাইট সম্পাদক সুপ্রীতি ধর এবং ভারপ্রাপ্ত সম্পাদক সুচিস্মিতা সিমন্তী।

বিভিন্ন মিথ্যা কাহিনী তৈরি ও ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অভিপ্রায়ে লিপ্ত থাকার অভিযোগ রয়েছে তিনজনের বিরুদ্ধে। মামলার তদন্তকারী কর্মকর্তা নাজমুল নিশাত জানিয়েছেন, তদন্ত করে আমরা তিনজনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেয়েছি।