Calcutta High Court: জলাশয় ভরাট রুখতে হাইকোর্টে মামলা, সরকার অস্বস্তিতে

591
court order

News Desk: রাজ্যে যথেচ্ছ পুকুর ভরাট (illegal filling) বন্ধ করতে এবার অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে কমিটি গড়ার আবেদন নিয়ে মামলা হলো হাইকোর্টে (Calcutta High Court)। 

বহরমপুরের একটি প্রায় এক বিঘার পুকুর গত কয়েকদিন ধরে বেআইনিভাবে বুজিয়ে ফেলার পরিপ্রেক্ষিতেই মামলা দায়ের হয়েছে। সেখানেই বিচারপতির নেতৃত্বে কমিটির দাবি তোলা হয়েছে।

মামলাকারীর বক্তব্য, ২০১১ সালে এমনভাবে বেআইনি পুকুর ভরাটের বিরুদ্ধে পদক্ষেপের জন্য রাজ্যকে হাই পাওয়ার কমিটি গড়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তার পরিপ্রেক্ষিতে পরের বছর শহর ও গ্রাম অঞ্চলে প্রতিটি থানা এলাকায় ওসি, ভূমি, মৎস্য দপ্তর সহ বিভিন্ন আধিকারিকদের রেখে কমিটি গড়ার নির্দেশ দেয় রাজ্য। অভিযোগ তা কার্যকর না থাকায় যথেচ্ছ পুকুর ভরাট হচ্ছে।

প্রধান বিচারপতির বেঞ্চে আইনজীবী শ্রীজীব চক্রবর্তী মামলাটি দ্রুত শোনার আবেদন করেন। পুরসভার তরফে আইনজীবী অরিন্দম দাস ওই আবেদনের পরে পুরসভার পদক্ষেপ করবে বলে আদালতেই আশ্বস্ত করেন।

গত কয়েকদিন ধরে দিনে রাতে ট্রাকে বোঝাই আবর্জনা এনে বহরমপুরের ওই জলাশয়টি ভরাট করা হচ্ছে বলে অভিযোগ। একই সঙ্গে তারা বলেন, এই ভাবে যাতে ভরাট না হয়, সে ব্যাপারে পুরসভা, পুলিশ, প্রশাসনকে এখনই নির্দেশ দিক আদালত। মামলাটির ৭ ডিসেম্বর শুনানির আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।