11.3 C
London
Thursday, February 2, 2023
Homeনগর দর্পণবড়দিন টু বর্ষবরণ: মহানগরী দাপিয়ে বেড়াবে ডাবল ডেকার

Latest Posts

বড়দিন টু বর্ষবরণ: মহানগরী দাপিয়ে বেড়াবে ডাবল ডেকার

- Advertisement -

News Desk: বড়দিনে‌ তিলোত্তমার রাস্তায় দেখা যাবে লন্ডনের রাস্তার এক টুকরো চিত্র। বড়দিনের মজা দ্বিগুণ করতে মহানগরী রাস্তায় নামল দোতলা বাস। বড়দিন থেকে বর্ষবরণ, শহরের রাস্তায় ছুটে বেড়াবে নীল-সাদা রং এর ডাবল ডেকার। কলকাতায় দোতলা বাস ফিরেছে ঠিকই কিন্তু তা সবার জন্য নয়, পর্যটন প্রসার ঘটানোর লক্ষ্যে পর্যটকদের এই শহরে দাপিয়ে বেড়াবে এই বাস।

 

- Advertisement -

উৎসবের মরসুমে নিত্য যাত্রী পরিবহনের চেয়ে পর্যটন শিল্প প্রসার ঘটানোর লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। এর জন্যই রাজ্য পর্যটন দফতরের তরফ থেকে পর্যটকদের জন্য দোতলা বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্যটন শিল্পের প্রসার ঘটাতে প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে বাস তৈরির বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বিবিকো’ কে দিয়ে ভারত স্টেজ-৪ গোত্রের ৪৫ আসনের দুটি ডাবল ডেকার বাস তৈরি করেছে পশ্চিমবঙ্গ পরিবহন নিগম। যেহেতু এই বাস তৈরিতে স্টেজ বদল করা হয়েছে তাই এতে নয়া প্রযুক্তি ব্যবহার করা যাবে। এখন দুটি বাস পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের ঝুলিতে থাকলো ধীরে ধীরে মোট ১০ টি বাস নেবে রাজ্য সরকার।

 

লন্ডনের সিটি ট্যুরের ধাঁচে কলকাতায় পর্যটনের ক্ষেত্রে এই বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছেন পরিবহন নিগমের আধিকারিকরা। সাক্ষীদের সুরক্ষার কথা মাথায় রেখে বাসের ভিতরে থাকছে বেশ চওড়া সিঁড়ি। বাস দুটি আপাতত হুডখোলা বা ছাদবিহীন। তবে অস্থায়ী ছাউনির ব্যবস্থা করা যায় কিনা এই নিয়ে নির্মাণ সংস্থার সঙ্গে কথা হয়েছে এবং‌ সংস্থা জানিয়েছে এ ক্ষেত্রে বিশেষ এক ধরনের শিট ব্যবহার করা যাবে। তবে বড়দিন থেকে বর্ষবরণ পর্যন্ত খোলা বাসই কলকাতার রাস্তায় ছুটবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss