10.6 C
London
Sunday, November 27, 2022
Homeনগর দর্পণDRDO'র নতুন প্রযুক্তি, দেশের যুদ্ধবিমান ধরতে পারবে না শত্রুপক্ষের রাডার

Latest Posts

DRDO’র নতুন প্রযুক্তি, দেশের যুদ্ধবিমান ধরতে পারবে না শত্রুপক্ষের রাডার

- Advertisement -

নিউজ ডেস্ক: ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এমন উন্নত চ্যাফ প্রযুক্তি তৈরি করেছে, যুদ্ধবিমান শত্রুর রাডার থেকে লুকিয়ে থাকে। অর্থাৎ, শত্রুপক্ষের আকাশে ঢুকে গেলেও তাদের রাডার বিমানের গতিবিধি ধরতে পারবে না।

আরও পড়ুন দেশ অশান্ত: নিউ ইয়র্কে ক্লিনটনের পাড়ায় বিলাসবহুল জীবন কাটাচ্ছেন ঘানি-কন্যা মরিয়ম

- Advertisement -

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) পক্ষ থেকে জানান হয়েছে, তারা একটি উন্নতমানের প্রযুক্তি উদ্ভাবন করেছে যা শত্রুর ক্ষেপণাস্ত্র থেকে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমান রক্ষার জন্য শত্রু রাডার গাইডেড মিসাইলের দৃষ্টি সরানোর জন্য ব্যবহৃত হয়। বৃহস্পতিবার একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ইতিমধ্যে সফল পরীক্ষার পর ভারতীয় বায়ুসেনার প্রতিটি বিমানে এই প্রযুক্তি অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে।

আরও পড়ুন তালিবান সরকারের অংশীদার হাক্কানি নেটওয়ার্ক সক্রিয় নেপাল থেকে উত্তরবঙ্গে

বিবৃতিতে বলা হয়েছে, দুটি ডিআরডিও ল্যাবরেটরি “উন্নত তুষের উপাদান এবং তুষের গুলি” তৈরি করেছে। শত্রু ক্ষেপণাস্ত্র প্রতিরোধে উপকারী অল্প পরিমাণ মোতায়েন করা তুষ উপাদান যোদ্ধাদের নিরাপত্তা নিশ্চিত করে। ফলে বায়ুসেনার প্রয়োজনেই এই প্রযুক্তি এনেছে তারা।

আরও পড়ুন আফগানিস্তানে পোস্টিং চাই, মহিলা ITBP কনস্টেবলের মামলায় হতবাক বিচারপতি

এই উন্নত প্রযুক্তি ভারতীয় বিমান বাহিনীর প্রয়োজনীয়তা পূরণের জন্য দেওয়া হয়েছে। পাশাপাশি এর পর্যাপ্ত পরিমানে উৎপাদনও শুরু হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার এই গুরুত্বপূর্ণ প্রযুক্তি বিকাশের জন্য ডিআরডিও, ভারতীয় বায়ুসেনার প্রশংসা করে বলেন, ‘এটি ‘স্বনির্ভর ভারতের’ দিকে ডিআরডিও’র আরেকটি উল্লেখযোগ্য পদক্ষেপ।’

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss