Subhash chandra Bose: নেতাজীর ছবি মুদ্রায় আনতে সরকারের অবস্থান কী? জবাব চাইল বিচারপতি বেঞ্চ

753
Netaji Photo Rbi Indian currency

News Desk: নেতাজী সুভাষচন্দ্র বসুর (Subhash chandra Bose) ছবি গান্ধীজীর মতো ভারতীয় মুদ্রায় ছাপানো হোক। নেতাজীর অন্তর্ধান নিয়ে নির্দিষ্ট তথ্য ঘোষণা করুক কেন্দ্রীয় সরকার। আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে লিখিতভাবে কলকাতা হাইকোর্ট কে জানাতে হবে কেন্দ্রীয় সরকারের অবস্থান। জানিয়ে দিলেন প্রধান বিচারপতি প্রকাশ্যে বাস্তবের ডিভিশন বেঞ্চ।

নেতাজির সহযোগী হরেন্দ্রনাথ বাগচী কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাঁর আইনজীবী রবীন্দ্রনারায়ণ দত্ত আদালতে জানান, দেশের জন্য নেতাজীর অবদান কে গুরুত্ব দিয়ে ইতিমধ্যে ভারতীয় মুদ্রায় তাঁর ছবি ছাপানোর প্রস্তাব রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে দেওয়া হয়েছে। উৎসাহিত হয়েছে আরবি। সেই তথ্য আদালতে জমা করা হয়েছে।

পাশাপাশি নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে কেন্দ্রীয় সরকার বিভিন্ন সময়ে কমিশন গঠন করেছে। সেই কমিশন গঠনের ফলে সরকারি তহবিল নষ্ট হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত তার অন্তর্ধান রহস্যের প্রকৃত উদঘাটন করা সম্ভব হয়নি। সরকারি তহবিলের অপব্যবহার না করে নেতাজি অন্তর্ধান রহস্যের প্রকৃত তথ্য উদঘাটন করুক কেন্দ্রীয় সরকার। আদালতের এই বিষয়ে হস্তক্ষেপ করার প্রয়োজন।

আবেদনকারীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি প্রকাশক ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেন আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকারকে এই বিষয়ে স্পষ্ট হলফনামা দিয়ে জানাতে হবে নেতাজির অন্তর্ধান সম্পর্কে তাদের প্রকৃত অবস্থান।