-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeজীবনচর্যাত্বকের জৌলুষ বাড়াতে ভিটামিন-সি কতটা উপকারি?

Latest Posts

ত্বকের জৌলুষ বাড়াতে ভিটামিন-সি কতটা উপকারি?

- Advertisement -

অনলাইন ডেস্ক: ভিটামিন-সি (Vitamin C) তার জাদুকরী কাজের জন্য কিংবদন্তী! অনাক্রম্যতা বৃদ্ধি, ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা, ত্বকের জন্য দুর্দান্ত কাজ করে ভিটামিন-সি৷ আর ভিটামিন-সি (অ্যাসকরবিক অ্যাসিড) অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর৷ যা আপনার ত্বককে উজ্জ্বল এবং তারুণ্যময় করে তোলে। এটি সুস্থ ত্বকের জন্য টিস্যু মেরামত করে এবং কোলাজেন সংশ্লেষণ উন্নত করে।

ভিটামিন-সি সাধারণত ডার্মিস এবং এপিডার্মিস নামে ত্বকের স্তরে উপস্থিত হয়৷ যেখানে এই পুষ্টিগুলি রক্তপ্রবাহ থেকে পরিবহণ করা হয়। বার্ধক্য, দূষণ বা অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এপিডার্মিস থেকে ভিটামিনের প্রাপ্যতা কমতে পারে।

- Advertisement -

কেন ভিটামিন-সি ত্বকের জন্য সুপারিশ করা হয় ?
ভিটামিন সি অত্যন্ত অম্লীয়৷ তাই এটি ত্বক নিরাময় প্রক্রিয়ায় দক্ষতার সঙ্গে কাজ করে। যখন এটি সাময়িকভাবে প্রযোজ্য হয়, তখন তাত্ক্ষণিকভাবে কোলাজেন এবং ইলাস্টিনের উৎপাদন ত্বরান্বিত করে একটি ক্ষত সারাতে কাজ করে। কোলাজেন ত্বকের বার্ধক্য প্রক্রিয়া বিলম্ব করতে এবং কালচে রঙ রোধ করতেও সাহায্য করে।
ভিটামিন-সি’র ত্বকের উপকারিতা কি?

অন্যান্য প্রধান স্বাস্থ্য সুবিধার পাশাপাশি ভিটামিন সি ত্বকের স্বাস্থ্যের চাবিকাঠি। এটি কোলাজেন এবং ইলাস্টিন উত্পাদনকে উদ্দীপিত করে৷ যা ত্বকের গঠন এবং গুণমান উন্নত করে। 

Vitamin C Serum to Your Skin Care Routine

১। বলিরেখা এবং সূক্ষ্ম লাইন প্রতিরোধ করে: যখন আপনার ত্বকে বার্ধক্যজনিত লক্ষণ দেখায় যায়, তখন ভিটামিন-সি আপনার শরীরে কোলাজেন সংশ্লেষণ বাড়িয়ে এই অবাঞ্ছিত লক্ষণগুলি প্রতিরোধ এবং কমাতে সুন্দরভাবে কাজ করে। একটি গবেষনায় দেখা গিয়েছে, ১২ সপ্তাহের জন্য ভিটামিন-সি’র সাময়িক প্রয়োগের সঙ্গে ত্বকের বলিরেখা হ্রাস, ত্বকের মসৃণতা এবং কোলাজেনের উত্পাদন বৃদ্ধি পেয়েছে ।

২। সূর্যের এক্সপোজার থেকে সুরক্ষা: দীর্ঘ সময় ধরে সূর্যের এক্সপোজার আপনার ত্বককে ভয়াবহভাবে প্রভাবিত করতে পারে৷ যেমন স্কিন ট্যানিং, রুক্ষ ত্বক, ত্বকের লালভাব ইত্যাদি। ভিটামিন সি এবং ভিটামিন ই’র সংমিশ্রণ শুধুমাত্র ভিটামিনের চেয়ে ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে বেশি কার্যকর।

৩। ত্বকের হাইড্রেশন প্রদান করে: ভিটামিন সি ত্বকের শুষ্কতা কমাতে সাহায্য করে এবং আপনার ত্বকে আর্দ্রতা প্রদান করে। অ্যাসকরবিক এসিড ত্বকে জল ধরে রাখে এবং এটি শুষ্ক ও তৈলাক্ত হওয়া থেকে বিরত রাখে।
৪। ক্ষত নিরাময়ে সাহায্য করে: ভিটামিন সি’তে রয়েছে অ্যাসকরবিক এসিড৷ যা কোলাজেন গঠন সক্রিয় করে দ্রুত ক্ষত নিরাময়ে সাহায্য করে।

৫। ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে: ভিটামিন সি’র সাময়িক প্রয়োগ আপনার ত্বকে কোলাজেন এবং ইলাস্টিনের উত্পাদনকে উৎসাহিত করে৷ ফলে ত্বককে শক্ত এবং দৃঢ় হতে সাহায্য করে।

৬। ত্বকের কালচে পিগমেন্টেশন কমায়: ডার্ক পিগমেন্টেশন ত্বকের হাইপারপিগমেন্টেশন নামেও পরিচিত মেলানিনের উৎপাদন বৃদ্ধির কারণে। মেলানিন একটি রঙ্গক৷ যা আপনার ত্বকে রঙ দেয়। হাইপারপিগমেন্টেশন সাধারণত ক্ষতিকারক নয়৷ কিন্তু সৌন্দর্যের জন্য ভিটামিন সি’র সাময়িক প্রয়োগ ডার্ক প্যাচগুলি কমিয়ে দিতে পারে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss