""
Sunday, October 2, 2022
Homeজীবনচর্যামন পালটাতে ঘুরে আসুন সোনাংপেডেং

Latest Posts

মন পালটাতে ঘুরে আসুন সোনাংপেডেং

- Advertisement -

অনলাইন ডেস্ক:  শুধুমাত্র নদী দেখার জন্য কেউ কখনো বেড়াতে গিয়েছেন কি? কবি জীবনানন্দ দাশ লিখেছিলেন ‘আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে এই বাংলায়।’ সুনীল গঙ্গোপাধ্যায় বহুদিন আগে ধানসিঁড়ি নদীর উৎস সন্ধানে বেরিয়েছিলেন। ধানসিঁড়ি দেখে সুনীলের মনে হয়েছিল সরু নর্দমা! অথচ জীবনানন্দের কল্পনায় নদীটি হয়ে উঠেছে কাব্যিক।

জানেন কি, মেঘালয়ে উমাংগট এবং কেশর নদীর পাড়ে অবস্থিত স্বচ্ছ জলের দেশ সোনাংপেডেং গ্রাম। এখানে বেড়াতে গেলে মনে আসবে প্রশান্তি। উমাংগট নদীটি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেকে বদলে নেয়। এই নদীর স্বচ্ছ জল দেখলে আপনি অবাক হয়ে যাবেন। নদী ভ্রমণের জন্য নৌকোর ব্যবস্থা আছে। নদীর ধারেই পেয়ে যাবেন নৌকো ও লাইফ জ্যাকেট।

- Advertisement -

ভাড়া পাওয়া যায় বোট। বোটে চেপে জলপ্রপাতের কাছাকাছি চলে যাওয়া যায়। বোটে উঠে দেখতে পাবেন এক অদ্ভুত দৃশ্য। দিনের বেলায় সূর্যের আলোয় হামেশাই দেখা যায়, নদীর জল অতি মাত্রায় স্বচ্ছ হওয়ার কারণে নৌকোটির ছায়া পড়েছে নদীর গভীরে। দৃশ্যটি দেখার জন্যই এখানে প্রতি বছর অনেক পর্যটক যান এখানে।

থাকার জন্য রয়েছে কটেজ। সোনাংপেডেং বেড়াতে গেলে যে উমাংগট নদী আপনার ভালো লাগবেই, সে কথা হলফ করেই বলা যায়। কারণ, এই নদীর স্বচ্ছ জল বহুদিন ধরেই পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। করোনার দ্বিতীয় ঢেউ পেরিয়ে ছন্দে ফিরতে চলেছে গোটা দেশ। লকডাউনে অনেক দিন ঘরবন্দি থাকার পর বেড়াতে যেতে কেমন লাগবে?

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss