6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeজীবনচর্যাWater: সারাদিনে প্রচুর জল খাচ্ছেন! অজান্তেই শরীরে বিপদ ডেকে আনছেন না তো!

Latest Posts

Water: সারাদিনে প্রচুর জল খাচ্ছেন! অজান্তেই শরীরে বিপদ ডেকে আনছেন না তো!

- Advertisement -

Online Desk: জলের (Water) আরেক নাম যে জীবন, এটা আমরা সকলেই জানি। কম জল খেলে যেমন শরীরের ক্ষতি হয়, ঠিক তেমনই অতিরিক্ত জলও শরীরের পক্ষে ভালো নয়। চিকিৎসকদের মতে জল সব সময় সঠিক পরিমাণে খাওয়া উচিৎ।

শরীর সুস্থ রাখতে জলের কোন বিকল্প নেই। শরীরের প্রতিটি অঙ্গকে সুস্থ রাখে জল। প্রতিদিন সঠিক পরিমাণে জল খেলে ত্বক ভালো থাকে, পেশির এনার্জি বাড়ে, খাদ্যনালির ক্রিয়া স্বাভাবিক থাকে, তার সাথে ফুসফুস, কিডনি, লিভারও ভালো থাকে। অন্যদিকে অতিরিক্ত পরিমাণে জল খেলে শরীরে বেশ কিছু সমস্যা দেখা দেয়। বেশি জল খেলে রক্তে সোডিয়ামের পরিমাণ কমে যায়। যার ফলে ঘুম ঘুম ভাব, ক্লান্তি, বমি, অতিরিক্ত প্রসাব, এবং মাথা বেথা হতে থাকে।

- Advertisement -

১) অতিরিক্ত জল খেলে শরীরের বিভিন্ন অংশ যেমন, হাত, পা, মুখ ফুলে যায়। যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।
২) বেশি জল খেল শরীরে রক্তের পরিমাণও বেড়ে যায়। যা হার্টের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। যার ফলে হার্ট অ্যাটাক-এর ঝুঁকি বেড়ে যায়।

৩) যাদের ডায়াবেটিস রয়েছে, তাঁদের অতিরিক্ত জল খাওয়া একেবারেই ঠিক নয়। এতে বহুমূত্র রোগের প্রভাব আরও বেড়ে যায়।
৪) অতিরিক্ত জল শরীরে পটাসিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। যার যেরে বুকে বেথা করে। এইটি খুবই খারাপ লক্ষণ।

৫) জল বেশি খেলে লিভারে ব্যাপক চাপ পরে। এতে খাদ্য ঠিকমতো পরিপাক হতে পারে না। যা পরবর্তীকালে লিভারের বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

চিকিৎসক এবং বিশেষজ্ঞদের মতে মাত্রাতিক্ত জল শরীরে প্রবেশ করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। এবারে প্রশ্ন হল একজন বেক্তির দিনে কত পরিমাণ জল খওয়া প্রয়োজন? কেউ বলেন ২.৫ লিটার আবার কেউ বলেন ৩.৫ লিটার জলই যথেষ্ট। কিন্তু আমাদের প্রত্যেকের শরীরে জলের চাহিদা সমান নয়।

আমরা রোজ কতটা কাজ করি, কত খানি খাবার খাই তার ওপর নির্ভর করে আমাদের শরীরের জলের চাহিদা। চিকিৎসক দের মতে যার যতো ওজন, তাকে ৩০ দিয়ে ভাগ করলে যে সংখ্যাটা বেরোয়, ঠিক তত লিটার জল তার দৈনিক প্রয়োজন। তাই মাথায় রাখবেন জল কখনও-ই কম কিংবা বেশি নয়, সঠিক পরিমাণে খাওয়া উচিত।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss