6.8 C
London
Tuesday, December 6, 2022
Homeজীবনচর্যাবর্ষাকালে মহিলারাই নয়, পুরুষদেরও ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ

Latest Posts

বর্ষাকালে মহিলারাই নয়, পুরুষদেরও ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ

পুরুষদের ত্বকের গঠন মহিলাদের চেয়ে অনেকটাই আলাদা। কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে অবগত থাকলেই পুরুষরা পেতে পারে হ্যান্ডসাম হাঙ্কের তকমা। এর জন্যে নিয়মিত ক্লিনজিং, স্ক্রাবিং, ময়শ্চারাইজিং দরকার।

- Advertisement -

‘ত্বকের যত্ন নিন’, বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দুর জনপ্রিয় গানের একটি জনপ্রিয় লাইন। বাস্তবে এই লাইনটি নিয়ে মহিলারা যতটা সচেতন, পুরুষরা তার অর্ধেকও নয়। অন্যদিকে বৃষ্টির দিনগুলিতে রূপচর্চা করতে হবে না, রোদের তেজ নেই, দূষণের মাত্রাও কম, এমনটা ভেবে অনেকেই রূপচর্চাকে বিদায় জানান অনেক মহিলারাই।

তবে জানেন কী, অন্যান্য ঋতুর মতোই বর্ষাকালে একটু বেশিই রূপচর্চা করা দরকার। একটানা বৃষ্টির জন্যে আর্দ্র আবহাওয়ায় ত্বক আর চুলের ক্ষতি হয় খুব বেশি। এর ফলে ত্বক তেলতেলে দেখায়। ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। এই সময় ব্রণ হওয়ার আশঙ্কা বাড়ে। যদিও বেশিরভাগ ক্ষেত্রেই মেয়েদের রূপচর্চার দিকে বেশি নজর দেওয়া হয়।

- Advertisement -

man Scrub

মহিলাদের পাশাপাশি পুরুষদেরও ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। বিশেষ করে বর্ষাকালে সৌন্দর্যের জন্য দরকার নিয়মিত এবং সঠিক যত্ন। নাহলে দেখা দেবে একাধিক সমস্যা। কারণ পুরুষদের ত্বকের গঠন মহিলাদের চেয়ে অনেকটাই আলাদা। কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে অবগত থাকলেই পুরুষরা পেতে পারে হ্যান্ডসাম হাঙ্কের তকমা। এর জন্যে নিয়মিত ক্লিনজিং, স্ক্রাবিং, ময়শ্চারাইজিং দরকার। দেখে নিন কীভাবে নিজের যত্ন নেবেন-

আরও পড়ুন মহিলাদের চেয়ে পুরুষদের ফেস স্ক্রাবিং বেশি প্রয়োজনীয়, কেন জানেন?

১) ময়লা আর তেল থেকে বাঁচতে দিনে অন্তত দু’বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। বারবার মুখ ধুলেও ভালো। তাতে ডেড স্কিন সেলসগুলি পরিস্কার হয়ে যায়। এছাড়াও স্ক্রাবিং খুবই প্রয়োজনীয়। নিয়মিত স্ক্রাবিংয়ের উপকারীতাও অনেক। এর কারণে ত্বকের সমস্ত ময়লা, ডেড সেলস দূর হয়। এটি যেমন মেয়েদের জন্য উপকারী, তেমনই ছেলেদের জন্যেও উপকারী। এতে ত্বকের কোষগুলি পরিস্কার থাকে। তবে স্ক্রাবিং করার আগে জেনে নেওয়া উচিত ছেলেদের ত্বকে কতটা উপকারী এটি।

২) মুখ ধোয়ার পরেই সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজার ত্বককে শুষ্ক হওয়া থেকে রক্ষা করে।

৩) বৃষ্টির দিন বলে সানস্ক্রিনকে স্কিপ করবেন না ভুলেও। চড়া রোদ না থাকলেও UV ray-এর হাত থেকে ত্বককে রক্ষা করে সানস্ক্রিন।

৪) আপনার ত্বক তৈলাক্ত হলে মুখ ধোয়ার পরে অতি অবশ্যই একটি টোনার ব্যবহার করুন। যা ময়লা এবং সিবামের সূক্ষ্ম অংশগুলি সরিয়ে ফেলতে পারবে। নিয়মিত টোনার ব্যবহার করলে চোখের নিচে ডার্ক সার্কেলস দেখা যাবে না।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss