Eating Fruits at Night: রাতে ফল খাওয়া কি আপনার জন্য স্বাস্থ্যকর? জেনে নিন

487
Eating Fruits at Night

অনলাইন ডেস্ক: আমাদের বেশিরভাগেরই রাতের দিকে ফল (Fruits) খাবারের আকাঙ্ক্ষা থাকে। এটি ওজন বজায় রাখার জন্য ক্ষতিকারক হতে পারে। ফল স্বাস্থ্যকর খাদ্যের একটি অবিচ্ছেদ্য অংশ। এগুলিতে ফাইবার বেশি এবং ক্যালোরি কম। ফলগুলি ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ যা আপনার শরীরের ফ্রি র্যা ডিক্যাল ক্ষতিকে নিরপেক্ষ করতে সাহায্য করে।

তবে শোবার আগে আপনার ফল পছন্দ করা খুবই গুরুত্বপূর্ণ। এক টুকরো তরমুজ, নাশপাতি বা কিউই খাওয়া পুরোপুরি ঠিক হতে পারে। তবে, এটি মনে রাখা অপরিহার্য যে পূর্ণ খাবার এবং ফল খাওয়ার মধ্যে পর্যাপ্ত ব্যবধান থাকা দরকার। উচ্চ ফাইবারযুক্ত ফল হজম হয় এবং প্রোটিন এবং চর্বিযুক্ত খাবারের চেয়ে দ্রুত অন্ত্রের দিকে চলে যায়। এর মানে হল যে ফলগুলি ভারী খাবারের অনেক আগে বা কিছুটা পরে খাওয়া উচিত।

রাতে ফল খাওয়ার উপকারিতা –
১। তাজা ফলের নিয়মিত পরিবেশন স্ট্রোক, কিডনি ব্যর্থতা, হৃদরোগ, ডায়াবেটিস এবং হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে পারে।
২। ক্যালোরি-ভারী খাবারের পরিবর্তে উচ্চ ফাইবার ফল খাওয়া ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে।
৩। ফল মাইক্রোনিউট্রিয়েন্ট এবং প্রয়োজনীয় ভিটামিনের সাথে প্যাক করা হয়৷ যা আপনার স্বাস্থ্য এবং আপনার জীবনীশক্তি উন্নত করে।
৪। যখন রাতে ফল খাওয়ার কথা আসে, আয়ুর্বেদ বলে যে আপনি তরমুজ বা আপেলের মতো উচ্চ ফাইবার ফল খেতে পারেন৷ যা আপনার পাচনতন্ত্রের জন্য ভাল এবং ঘুমের সমস্যার কারণ হবে না।

রাতে ফল খাওয়ার সম্ভাব্য অসুবিধা –
অনেক ফল শর্করা পূর্ণ এবং আপনার রক্তে শর্করার অবিলম্বে বৃদ্ধি পাবে।
অত্যধিক ফল পুষ্টির ক্ষতির কারণ হতে পারে৷ কারণ আপনি আপনার ফল মিটমাট করার জন্য শাকসবজি এবং অন্যান্য খাদ্য গ্রুপ এড়িয়ে যেতে পারেন।
ঘুমানোর সময় ফল শক্তির মাত্রা বাড়ায় এবং ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

রাতে ফল খাওয়ার সময় কিছু বিষয় মনে রাখা উচিত:
খাবার এবং রাতের ফলের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান বজায় রাখুন।
যেসব ফল চিনিতে কম কিন্তু ফাইবারে বেশি, সেগুলো নাশপাতির মতো বেছে নিন।

ঘুমানোর আগে ফল খেলে কি হজমের সমস্যা হতে পারে ?
খাবারের পরপরই এবং শোবার আগে আপনার যদি ফল থাকে, তবে তা হজমের অস্বস্তি তৈরি করতে পারে কারণ খাবার এবং ফলগুলির হজমের হার ভিন্ন হয় এবং ফলগুলি আপনার পরিপাকতন্ত্রে সমস্যা করতে পারে। যদি রাতের খাবার থেকে সঠিক ব্যবধানে ফল খাওয়া হয়, তবে এটি কোনও সমস্যা তৈরি করবে না।

কোন ফল রাতে খাওয়া ভালো ?
ফাইবার সমৃদ্ধ ফল যেমন আপেল, কলা, নাশপাতি বা আঙুর রাতে খাওয়া যেতে পারে।