9.9 C
London
Monday, November 28, 2022
Homeজীবনচর্যাHealth: শিশুদের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার কোনগুলি জেনে নিন

Latest Posts

Health: শিশুদের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার কোনগুলি জেনে নিন

- Advertisement -

অনলাইন ডেস্ক: একজন মায়ের জন্য তার সন্তানের ডায়েট সম্পর্কে সতর্ক হওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ আসন্ন বছরগুলিতে সঠিক পরিমাণে পুষ্টি পরবর্তী জীবনে সুস্বাস্থ্য এবং ফিটনেস নিশ্চিত করে। বেড়ে ওঠা শিশুদের জন্য ক্যালসিয়াম সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টির মধ্যে একটি। এটি হাড় ও দাঁতের গঠন ও বিকাশে সহায়তা করে এবং বয়ceসন্ধিকালে হাড়ের ঘনত্ব এবং হাড়ের ভর বজায় রাখতে সাহায্য করে।

কেন ক্যালসিয়াম-সমৃদ্ধ খাবার বাচ্চাদের জন্য গুরুত্বপূর্ণ ?
শিশু এবং ছোট বাচ্চাদের সুস্থ দাঁত গঠনের জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। এটি পেশী তৈরির জন্য উপকারী এবং বিপাক ক্রিয়া উন্নত করতেও সহায়তা করে। আপনার সন্তানের গঠনমূলক বছরগুলিতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম বজায় রাখা তাকে হাড়ের বিকৃতি, কিডনি রোগ এবং অস্টিওপরোসিস থেকে রক্ষা করে।

- Advertisement -

শিশুদের জন্য সেরা ১০ টি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার-
১। দুগ্ধজাত দ্রব্য : দুগ্ধজাত দ্রব্য যেমন গরুর দুধ, দই এবং পনির ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস। যদি আপনার বাচ্চা দুধ পছন্দ না করে, আপনি দুধের পরিবর্তে দই এবং পনির দিতে পারেন। আপনার বাচ্চার ডায়েটে প্রতিদিন কমপক্ষে একটি দুগ্ধজাত দ্রব্য অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

২। কমলালেবু: আপনি আপনার বাচ্চাকে একটি কমলালেবু ফল বা কমলা লেবুর রস দিতে পারেন কারণ এটি কেবল ক্যালসিয়ামে সমৃদ্ধ নয় বরং এতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেট। একটি মাঝারি আকারের কমলা আপনার ছোট্টকে ৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করতে পারে।

৩। সোয়া : সোয়া হল ক্যালসিয়াম সমৃদ্ধ আরেকটি খাবার যা আপনার শিশুর দৈনন্দিন খাবারে যোগ করা যেতে পারে। আপনি আপনার বাচ্চাদের বয়সের জন্য উপযুক্ত সুস্বাদু রেসিপি প্রস্তুত করতে সোয়া দুধ, সোয়া দই এবং টফুর মতো সয়া পণ্য ব্যবহার করতে পারেন। ল্যাকটোজ অসহিষ্ণু শিশুদের জন্যও সোয়া দুধ একটি ভাল বিকল্প।

৪। বাদাম: বাদাম মস্তিষ্কের শক্তি এবং স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য বলা হয়, কিন্তু এগুলি ক্যালসিয়ামের একটি খুব ভাল উৎস। এক তৃতীয়াংশ কাপ বাদাম থেকে প্রায় ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। আপনি এটি বাদাম মাখন, বাদামের দুধ, বা মিল্কশেক আকারে বাচ্চাকে খাওয়াতে পারেন।

৫। সবুজ শাকসবজি : অনেক সবুজ শাকসবজি যেমন পালং শাক, ভুঁড়ি, ব্রকলি, আমরান্থ, ফরাসি মটরশুটি, গুচ্ছ মটরশুটি, সবুজ মটর ইত্যাদি ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস। এই সবুজ শাকসবজিগুলি আপনার ছোট্ট বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ফাইবার এবং অন্যান্য খনিজ সরবরাহ করে।

৬। মটরশুটি এবং মসুর ডাল: মটরশুটি এবং মসুর ডাল যেমন সাদা কিডনি মটরশুটি, নেভি বিন, ছোলা এবং সয়াবিন ক্যালসিয়ামের চমৎকার উৎস। এগুলি সহজেই পাওয়া যায় এবং আপনার বাচ্চাকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করার জন্য বিভিন্ন উপায়ে রান্না করা যায়। আপনি এগুলি তরকারি আকারে রান্না করতে পারেন।

৭। শস্য: আপনার শিশুর খাদ্যে ক্যালসিয়াম যোগ করার জন্য সিরিয়াল একটি ভাল উপায়। রাগী, বজরা, বাদামী ভাত ইত্যাদিতে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম থাকে।

৮। মাছ এবং মাংস: মাছ যেমন টুনা, ট্রাউট, চিংড়ি, কড, সালমন এবং সার্ডিন ক্যালসিয়ামের চমৎকার উৎস। লাল মাংস এবং মুরগি আপনার সন্তানের বৃদ্ধির বছরগুলিতে প্রয়োজনীয় পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করে।

৯। তিলের বীজ: এটি ক্যালসিয়াম সমৃদ্ধ আরেকটি সুপারফুড। তিলের বীজগুলি তাদের পুষ্টিকর স্বাদের জন্য বেশ বিখ্যাত এবং সালাদ, পাস্তা, স্যুপ, রুটি ইত্যাদিতে যোগ করা যেতে পারে এগুলি রেসিপির প্রধান উপাদান হিসাবে ব্যাবহার করা যেতে পারে।

১০। ডিম : বাচ্চাদের ডিম সাধারণত 9 মাস বয়সের সাথে চালু করা হয়। এগুলি প্রচুর পরিমাণে প্রোটিন এবং ভিটামিন সরবরাহ করে, তবে তাদের প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা তাদের হাড় এবং দাঁতকে মজবুত করতে সহায়তা করে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss