6.3 C
London
Tuesday, November 29, 2022
Homeজীবনচর্যাHealthy Lifestyle: পরিবারের বয়স্কদের কীভাবে সুস্থ রাখবেন

Latest Posts

Healthy Lifestyle: পরিবারের বয়স্কদের কীভাবে সুস্থ রাখবেন

- Advertisement -

Online Desk: পরিবারের বয়স্ক সদস্যদের সুস্থ ও নিরাপদ রাখা আমাদের করণীয় তালিকার সবার শীর্ষে স্থান পায়। তাদের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট চার্ট তৈরি করা কখনও কখনও আপনার কাছে চ্যালেঞ্জিং হতে পারে। আপনার পরিবারের বয়স্কদের সুস্থ রাখতে হলে, আপনার নিশ্চিত হওয়া উচিত যে তারা সঠিক পরিমাণে চর্চার মধ্যে থাকছে কিনা৷ আপনি কি জানেন যে, শুধু মাত্র একটি স্বাস্থ্যকর খাদ্য তালিকা এর একমাত্র উপায় নয়? এখানে কিছু দরকারি টিপস দেওয়া হয়েছ৷ যা ৬০ বছরের বেশি বয়সের মানুষকে সুস্থ ও সুখী থাকতে সাহায্য করতে পারে।

১। পুষ্টির পরিমাণ: আপনার পরিবারের বয়স্করা একটি স্বাস্থ্যকর জীবনযাপন করেন, যার মধ্যে পর্যাপ্ত পরিমাণে চর্চা জড়িত থাকে৷ বিশেষ করে জেরিয়াট্রিক ওয়েলনেসের জন্য ডিজাইন করা একটি স্বাস্থ্যকর ডায়েট চার্ট অনুসরণ করা একটি মস্তিষ্কহীন কাজ৷ যদিও কিছু জেনেরিক খাদ্য গ্রহণ এবং পুষ্টির নির্দেশিকা এখনও প্রবীণদের জন্য প্রযোজ্য৷ তাদের কিছু নির্দিষ্ট পুষ্টির চাহিদা রয়েছে৷ যা পূরণ করতে হবে। আমরা প্রায়শই কী খাব, তা খুঁজে বেরায়৷ কিন্তু আমরা পুষ্টির একটি গুরুত্বপূর্ণ দিকটি মিস করি অর্থাৎ কতটা খেতে হবে? এমনকি স্বাস্থ্যকর খাবারও নির্দিষ্ট পরিমাণে খেতে হয়। কোন কিছুর আধিক্য খারাপ! আপনার বয়স্ক পরিবারের সদস্যদের সর্বোত্তম পুষ্টি পেতে সাহায্য করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে, তারা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এবং খনিজ, প্রচুর পরিমাণে তাজা সবুজ শাকসবজি, ফল, বাদাম এবং শালীন প্রোটিনের একটি সুষম খাদ্য গ্রহণ করে। তাছাড়া, আপনাকে এটাও নিশ্চিত করতে হবে, তারা অতিরিক্ত লবণ বা শর্করাযুক্ত খাবার গ্রহণ না করে৷ কারণ, এটি উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার কারণে জটিলতার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

- Advertisement -

Healthy Lifestyle for Seniors

২। প্রবীণদের জন্য উদ্বেগের বিষয়: বয়স্কদের জন্য সময়ে সময়ে স্বাস্থ্যসম্মত পানীয় সরবরাহ করার মতো আরও বেশ কিছু ব্যবস্থা আপনি নিতে পারেন৷ এখানে বয়স্কদের জন্য স্বাস্থ্যগত উদ্বেগের কিছু বিশেষ বিষয় রয়েছে:

স্বাস্থ্যকর খাদ্য- আপনার পরিবারের বয়স্ক ব্যক্তিদের পরিপূরক এবং ট্রান্স ফ্যাটযুক্ত খাবার থেকে দূরে থাকার জন্য উত্সাহিত করা সর্বদা সর্বোত্তম অনুশীলন। এই উপাদানগুলি যা কোলেস্টেরলে বাড়ায় এবং ৬০-৬৫ বছরের বেশি বয়সের মানুষের জন্য তা ক্ষতিকারক৷ এর থেকে তাদের হৃদরোগের কারণ হতে পারে। আপনি কিছু স্বাস্থ্যকর বিকল্পের সঙ্গে এগুলিকে অদল-বদল করে তাদের সাহায্য করতে পারেন।

হাড় এবং পেশী শক্তি- যেহেতু বার্ধক্যে হাড় এবং পেশি উভয়ই হ্রাস করে, তাই আপনার পরিবারের বয়স্ক সদস্যদের হালকা শারীরিক ব্যায়াম বা যোগব্যায়াম করা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। দিনে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিটের জন্য দ্রুত হাঁটা স্বাস্থ্যকর হাড় এবং পেশির ঘনত্ব বজায় রাখার পাশাপাশি একটি ভাল জীবনযাত্রার উদাহরন।

শুভ দৈনিক রুটিন- সময়মতো ঘুমানোর অভ্যাস, সময়মতো ঘুম থেকে ওঠা, সময়মতো খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। ভালমানের ঘুম ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে।
দাঁতের স্বাস্থ্য- স্বাস্থ্যকর ডায়েট চার্টের রক্ষণাবেক্ষণের উপর সম্পূর্ণ মনোযোগী হওয়া এড়িয়ে চলুন৷ কারণ ৬ বছরের বেশি বয়সের মানুষের দাঁতের সমস্যাগুলিও উদ্বেগের একটি প্রধান বিষয়। বয়স্কদের কিছু মাড়ির রোগ বা দাঁতের অন্যান্য সমস্যা থাকা অস্বাভাবিক নয়৷ তাই বয়স্কদের স্বাস্থ্যকর এবং চিবানোর মতো নরম রেসিপি দেওয়া ভাল।

ফাইবার এবং ফ্লুইডের গুরুত্ব- বয়স্কদের জন্য একটি স্বাস্থ্যকর ডায়েট চার্ট পর্যাপ্ত পরিমাণে তরল এবং আঁশযুক্ত খাবার ছাড়া সম্পূর্ণ হতে পারে না। যেহেতু কোষ্ঠকাঠিন্য এবং ডিহাইড্রেশন ৬০ বছর বয়সের পরে সাধারণ হতে পারে৷ তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি নিশ্চিত করুন, আপনার বাড়ির বয়স্ক ব্যক্তিরা পর্যাপ্ত ফাইবার এবং তরল গ্রহণ করছেন।

Healthy Habits for Seniors to Keep

৩। প্রবীণ নাগরিকদের জন্য একটি স্বাস্থ্যকর জীবনধারা: পুষ্টি ছাড়াও স্বাস্থ্যকর জীবনযাত্রার আরও অনেক উপাদান রয়েছে৷ যা আপনার পরিবারের প্রবীণ সদস্যদের জন্য একটি সুখী এবং স্বাস্থ্যকর জীবনের সন্ধান করার সময় আপনাকে বিবেচনা করতে হবে।
মানসিক স্বাস্থ্য- মানসিক স্বাস্থ্য শারীরিক স্বাস্থ্যের মতোই গুরুত্বপূর্ণ এবং ৬০ বছরের বেশি বয়সের মানুষের জন্য৷ তাদের ধূসর কোষগুলিকে কাজ করার জন্য তাদের একটি নির্দিষ্ট মাত্রার মানসিক কার্যকলাপ নিশ্চিত করতে হবে। আপনি তাদের জন্য কয়েকটি সহজ কিন্তু চ্যালেঞ্জিং গেম তৈরি করতে পারেন বা বোর্ড গেমগুলিতেও তাদের যুক্ত করতে পারেন৷ যা তাদের জ্ঞানীয় কার্যকারিতা উদ্দীপিত করতে পারে।
শারীরিক স্বাস্থ্য- সিনিয়র সিটিজেনদের জন্য একটি সুস্থ দেহ এবং সাধারণ চলাফেরার জন্য একটি উপযুক্ত শারীরিক ফিটনেস বজায় রাখার জন্য এটি অপরিহার্য, তারা তাদের ওজন এবং বিপাক উভয়ই নিয়ন্ত্রণ করে। তাদের প্রোটিন ডায়েট চার্ট বা তাদের ব্যক্তিগত স্বাস্থ্যের চাহিদা অনুযায়ী কাস্টমাইজড ডায়েট প্ল্যানে শুরু করা তাদের পেশী পুনর্জন্মের পাশাপাশি তাদের শরীরে অবাঞ্ছিত চর্বি কমাতে সাহায্য করতে পারে।

বার্ধক্যের প্রভাব শ্রবণশক্তি হ্রাস, দৃষ্টি পরিবর্তন বা পরিবর্তন, যৌথ ব্যথা এবং গতিশীলতার সমস্যা, স্মৃতিশক্তি হ্রাস এবং জ্ঞানীয় কার্যকারিতা হ্রাস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ইত্যাদি রোগের ঝুঁকি হিসাবে দেখা যেতে পারে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, সঠিক খাদ্য এবং সর্বোত্তম ব্যায়াম গুরুতর স্বাস্থ্য জটিলতার ঝুঁকি হ্রাস করতে পারে। ৬০ বছরের বেশি বয়সের মানুষের জন্য কীভাবে সুস্থ থাকা যায়, সেই সম্পর্কে এই টিপস দিয়ে আপনি আশা করছেন আপনার বয়স্ক পরিবারের সদস্যদের যত্ন নেওয়ার জন্য আরও ভালভাবে সজ্জিত হবেন৷

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss