শারীরিক ক্রিয়াকলাপই আপনার উজ্জ্বল স্মৃতির চাবিকাঠি কেন?

361
physical exercise makes your brain work better

অনলাইন ডেস্ক: দেহের গতিবিধি এবং মস্তিষ্কের কার্যকারিতার মধ্যে একটি সুস্পষ্ট সম্পর্ক রয়েছে। শারীরিক ক্রিয়াকলাপ শুধুমাত্র আপনাকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় নয়; তারা একটি সুস্থ মস্তিষ্ক এবং উজ্জ্বল স্মৃতিশক্তি নিশ্চিত করে।

শারীরিক গতি মস্তিষ্কের কোষগুলিকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করে। মস্তিষ্কে নতুন সংযোগ তৈরিতে এবং আপনাকে মানসিক ও শারীরিকভাবে আরও সক্রিয় করে তোলে শারীরিক গতি। নাচ বা ব্যায়ামের মতো কিছু ক্রিয়াকলাপ একাগ্রতা, স্মৃতিশক্তি বাড়ায়, চাপ কমায় এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে আরও ভাল কর্মক্ষমতা নিয়ে আসে। 

physical exercise makes your brain work better

মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করার জন্য শারীরিক ক্রিয়াকলাপ এর গুরুত্ব –
১। নৃত্য এবং অন্যান্য শরীরের চলাফেরায় নিযুক্ত হওয়া সৃজনশীলতা বৃদ্ধি এবং মস্তিষ্ককে আরো সচল করতে সহায়তা করে। এটি আপনার মেজাজকেও উন্নত করবে। প্রতিদিনের অনুশীলন আপনাকে আরও সৃজনশীল করে তুলবে।

২। আপনার শরীর আপনার মনের এক অবিচ্ছেদ্য অংশ। আপনার উপলব্ধি, আবেগ এবং চিন্তাভাবনা আপনার শারীরিক ক্রিয়ার প্রতিফলন। একজন ব্যক্তির মানসিক অবস্থা তার শরীরের গতিবিধি পর্যবেক্ষণ করে বোঝা যায়। এজন্য, একটি সুস্থ এবং সুখী মনের জন্য, আপনার শরীরকে সচল রাখতে হবে।

৩। শরীরের নড়াচড়া বিষণ্নতা দূর করতে পারে। ডোপামিন বা সেরোটোনিনের মতো সুখী হরমোন নিঃসরণের সাথে, আপনি লক্ষ্য করবেন যে আপনি কম উদ্বেগ এবং হতদ্যম করছেন।

৪। নাচ, ব্যায়াম, হাঁটা এবং ক্রীড়া আপনার আবেগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। যেহেতু আপনি নতুন গতিবিধি শিখছেন তার অর্থ এই যে আপনি যদি নতুন অনুভূতি সম্পর্কে সচেতন হন, নিজের সম্পর্কে আরও ভাল ও ইতিবাচক ধারণা গড়ে তোলেন তখন আপনি সহজেই হতাশা কাটিয়ে উঠতে পারেন।

physical exercise makes your brain work better

এখানে কয়েকটি শারীরিক ক্রিয়াকলাপ রয়েছে যা আপনার স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে পারে-
১। ব্যায়াম: আপনি যদি কাজের মধ্যে বা কাজের আগে নিয়মিত স্ট্রেচিং করেন, তাহলে আপনি আরও ভালভাবে মনোনিবেশ করতে পারবেন। হাঁটা, সাঁতার, সাইক্লিং ইত্যাদির মতো মননশীলতা শ্বাস এবং চলাফেরার ক্রিয়াকলাপকে উন্নত জ্ঞানীয় ক্রিয়াকলাপের দিকে পরিচালিত করে।

২। নাচ: ড্যান্স থেরাপি সরাসরি ডিমেনশিয়ার ঝুঁকি কমানোর সাথে যুক্ত। এটি আপনার মস্তিষ্কের স্মৃতি শক্তি এবং জ্ঞানীয় কার্যক্ষমতা বৃদ্ধি করে। নাচের অন্যতম সুবিধা হল এটি আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করে। এটি আপনার মস্তিষ্ককে অবিলম্বে প্রতিক্রিয়া জানাতে এবং পদক্ষেপগুলি প্রত্যাহার করতে প্রশিক্ষিত করে।

৩। হাঁটা: নিয়মিত হাঁটা ইতিবাচক পরিবর্তন দেখায়। এটি কেবল আপনার স্মৃতিশক্তিকেই উন্নত করে না বরং আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যেরও যত্ন নেয়। দ্রুত হাঁটার মতো চলাচল মস্তিষ্ক সহ আপনার শরীরের সমস্ত অংশে অক্সিজেন এবং রক্ত প্রবাহ বাড়ায়। স্মৃতিশক্তি হ্রাসের লক্ষণ সহ বয়স্ক ব্যক্তিদের জন্য এটি অত্যন্ত উপকারী।

৪। খেলাধুলা: টিম গেম এবং খেলাধুলায় লিপ্ত হওয়া খুব প্রতিযোগিতামূলক হতে পারে এবং আপনার মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। গুলি আপনার প্রাকৃতিক প্রতিফলন উন্নত করে এবং সামগ্রিক বৃদ্ধি এবং বিকাশে সাহায্য করে।