-0.7 C
London
Thursday, December 8, 2022
Homeজীবনচর্যাচোখের যত্ন নিন

Latest Posts

চোখের যত্ন নিন

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক: চোখ, মানবদেহের সবচেয়ে সূক্ষ্ম এবং সংবেদনশীল অঙ্গগুলির মধ্যে একটি। এই আকর্ষণীয় পৃথিবী দেখতে আমাদের সাহায্য করে চোখ। দুর্ভাগ্যবশত বেশিরভাগ সময় একে উপেক্ষা করা হয়। এই ঋতুতে আপনার ক্লান্ত চোখের জন্য এই ঘরোয়া প্রতিকারের সাহায্যে চোখের যত্নকে আপনার দৈনন্দিন রুটিনের একটি অংশে পরিণত করুন।

আপনার স্মার্টফোন বা কম্পিউটারের স্ক্রিনের মতো ইলেকট্রনিক গ্যাজেট থেকে চোখের উপর ক্রমাগত চাপ পড়ার কারণে ক্লান্ত চোখের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি আরও দরকারি । তাছাড়া, চোখের কিছু ঋতুগত অসুস্থতা হতে পারে যদি আপনি বাড়িতে আপনার চোখের নিয়মিত যত্ন না নিয়ে থাকেন। উদাহরণস্বরূপ, আপনার চোখে কনজাংটিভাইটিস, চোখের দাগ, শুষ্ক চোখ এবং কর্নিয়ার আলসারের মতো কিছু চোখের সমস্যা দেখা দিতে পারে ।

- Advertisement -

আরও পড়ুন রসুনের ১০ টি স্বাস্থ্য উপকারিতা যা আপনার রোজকার জীবনের সঙ্গী হয়ে উঠবে

  • আলো এবং উজ্জ্বলতা: এটি এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ চোখের প্রতিকার যা চোখের উপর চাপ কমাতে সাহায্য করতে পারে। বিভিন্ন ক্রিয়াকলাপের সময় পরিবেষ্টিত আলো আপনার চোখের চাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, আপনাকে পড়ার সময় আলোকে এমনভাবে সামঞ্জস্য করতে হবে যাতে এটি আপনার মুখের পরিবর্তে আপনার পড়া পৃষ্ঠায় পড়ে। একইভাবে, আপনার মোবাইল ডিভাইসের উজ্জ্বলতা ভালভাবে সামঞ্জস্য করা উচিত যাতে দীর্ঘ সময় ধরে দেখার চাপ কমে যায়।
  • কম্পিউটার ব্যবহারে চশমা: একটি কম্পিউটার স্ক্রিন দেখার জন্য প্রস্তাবিত দূরত্ব সাধারণত 20 থেকে 25 ইঞ্চি। যাইহোক, আমাদের মধ্যে বেশিরভাগই সবসময় এই থাম্ব রুলটি মেনে চলেন না এবং সাধারণত নিজেদেরকে আরও বেশি এর্গোনোমিক অবস্থানে দেখতে পান যা চোখের জন্য খুব স্বাস্থ্যকর নাও হতে পারে। অতএব, ক্লান্ত চোখের জন্য আরেকটি প্রতিকার হল কিছু প্রেসক্রিপশন কম্পিউটার চশমা বিনিয়োগ করা যা আপনার চোখকে স্ক্রিন গেজিং এর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারে।
  • উষ্ণ সংকোচন: ক্লান্ত চোখের জন্য একটি সেরা ঘরোয়া প্রতিকার হল আপনার চোখে একটি উষ্ণ সংকোচন প্রয়োগ করা। আপনি একটি নরম কিন্তু মোটা কাপড় গরম জলে ভিজিয়ে সেটি কয়েক মিনিটের জন্য আপনার চোখের উপর লাগিয়ে রাখতে পারেন। এটি আপনার চোখে আর্দ্রতা যোগ করতে, চোখের ব্যথা উপশম করতে, চোখের কৈশিকগুলিতে রক্ত প্রবাহ বাড়ানোর পাশাপাশি চোখের পেশীকে শিথিল করতে সহায়তা করে। ডাক্তাররা সাধারণত ধোয়ার কাপড়ের টুকরোটি আপনার চোখে লাগানোর আগে সেদ্ধ করার পরামর্শ দেন। নিশ্চিত করুন যে কাপড়ের তাপমাত্রা কেবল গরম এবং খুব উষ্ণ নয়।
  • ঠাণ্ডা সংকোচন: আপনার চোখকে শিথিল করতে সাহায্য করার জন্য আপনি ঠাণ্ডা সংকোচ হিসাবে ব্যবহৃত টি ব্যাগগুলি সহজেই পুনরায় ব্যবহার করতে পারেন। চা তৈরির পরে, আপনাকে ব্যবহৃত টি ব্যাগগুলি একটি পরিষ্কার পাত্রে রেখে ফ্রিজের ভিতরে রাখতে হবে। তারপরে আপনার মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। ঠাণ্ডা চায়ের ব্যাগগুলি আপনার বন্ধ চোখের উপর রাখুন এবং নিশ্চিত করুন যে চায়ের দানাগুলি আপনার চোখে না পড়ে। এটি ক্লান্ত চোখের জন্য আরও দরকারি ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি এবং চোখের ফোলা এবং ব্যথা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে সহায়তা করতে পারে।
  • বেটস পদ্ধতি ব্যবহার করে দেখুন: ডাক্তার উইলিয়াম বেটস একটি বুদ্ধিমান এবং অত্যন্ত কার্যকর ক্লান্ত চোখের প্রতিকার তৈরি করেছেন, যার জন্য শুধুমাত্র আপনার হাতের প্রয়োজন। আপনার হাতের তালু কয়েক মিনিটের জন্য আপনার চোখের উপর রেখে দিন। যদিও এই পদ্ধতি চোখের রোগের চিকিৎসায় সাহায্য করে না, তবে এটি মানসিক চাপের কারণে যে চোখের ব্যথা হয় তা উপশমের জন্য একটি কার্যকর প্রতিকার।

দীর্ঘমেয়াদী চোখের যত্ন 

ক্লান্ত চোখের জন্য এই সাধারণ চোখের যত্নের টিপস এবং ঘরোয়া প্রতিকারগুলি ছাড়াও, বর্ষার মাসে আপনার চোখের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। অপরিষ্কার হাত দিয়ে আপনার চোখ না ঘষার বা আপনার রুমাল ভাগ করে নেওয়ার সাধারণ নির্দেশিকা এখনও প্রযোজ্য হলেও, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল একটি স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখা। ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং সবুজ শাক-সবজিতে সমৃদ্ধ একটি খাদ্য আপনার চোখের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আদর্শ।

কম্পিউটার এ কাজ করার সময় ঘন ঘন বিরতি নিন এবং নিজেকে শারীরিকভাবে সক্রিয় রাখুন।দৃষ্টিতে কোনও ব্যাঘাত, ব্যথা, চুলকানি বা চোখ লাল হয়ে গেলে চোখের ডাক্তারের কাছে যান। ক্লান্ত চোখ কীভাবে উপশম করা যায় সে সম্পর্কে এই টিপস গুলির সাহায্যে নিন এবং এগুলি মেনে চললে আপনি আপনার চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে সক্ষম হবেন এবং কিছুটা হলেও স্বল্প দৃষ্টিশক্তির সূচনাও এড়াতে পারেন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss