""
Sunday, September 25, 2022
Homeজীবনচর্যাLifestyle: ব্যস্ততার মধ্যেও নিজের যত্ন নেওয়ার ৭ টি সহজ উপায় জেনে নিন

Latest Posts

Lifestyle: ব্যস্ততার মধ্যেও নিজের যত্ন নেওয়ার ৭ টি সহজ উপায় জেনে নিন

- Advertisement -

Online Desk: আমরা মায়েরা প্রায়ই আমাদের বাচ্চাদের বড়ো করতে করতে নিজেদের অবহেলা করি। আমাদের সমস্ত শক্তি তাদের লালন-পালনের পিছনে ব্যয় করি। মায়ের জন্য স্ব -যত্নের জন্য স্মার্ট টিপস গুলি জেনে নিন –

১। প্রতি মিনিটে মিনি-ব্রেক নিন –
মায়েরা ২৪/৭ কাজ করে এবং আমরা জানি যে সমস্ত ব্যস্ততা থেকে বিরতি নেওয়া সহজ কাজ নয়। যাইহোক, আপনি যা করতে পারেন তা হ’ল প্রতিদিন আপনার নিজের জন্য কিছুটা সময় দেওয়া, এমনকি ১৫ মিনিট বা আধা ঘন্টা। ছোটখাটো বিষয় থেকে শুরু করুন। নিজেকে এক কাপ চা বানান, আপনার প্রিয় চেয়ারে বসুন, চোখ বন্ধ করুন এবং শিথিল করুন। আপনি যদি লম্বা বিরতি নিতে করতে সক্ষম হওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান হন – তবে আপনি আপনার পছন্দের বিনোদনে লিপ্ত হোন তা চিত্রকলা, পড়া হোক, বা নাচ। নিজেস্ব সময়ের মাত্র কয়েক মিনিট আপনার মন পরিষ্কার করতে পারে এবং আপনাকে পুনরুজ্জীবিত করতে পারে।

- Advertisement -

২। ঘুমের ব্যাপারে আপোষ করবেন না –
প্রতিদিন অন্তত ছয়-আট ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। আপনি যদি একটানা ঘুমাতে না পারেন, বাচ্চারা যখন ঘুমাছে তখন এক ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের অভাব অনেক চাপ সৃষ্টি করতে পারে এবং আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। আপনার বাচ্চাদের জন্যও ঘুমানোর জন্যও নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। একবার তাদের অভ্যাস হয়ে গেলে, আপনি আরও বিশ্রাম উপভোগ করতে পারবেন।

৩। ভাল দেখুন, ভাল বোধ করুন
আমরা জানি আপনি আপনার বাচ্চাদের যত্ন নিতে অত্যন্ত ব্যস্ত এবং পরের দিন আসার আগে সবকিছু সম্পন্ন করার চেষ্টা করছেন। ভালো লাগা হয়তো আপনার মনের শেষ কথা। তবে এটি গুরুত্বপূর্ণ। ঠিক যেমন আপনি নিশ্চিত করেন যে আপনার বাচ্চারা সুন্দর দেখছে, তেমনি আপনার চেহারা সম্পর্কে বিশেষ হওয়া অপরিহার্য।

৪। আপনার মাকে কল করুন এবং প্রিয়জনদের সাথে চ্যাট করুন –
যখন বিষয়গুলি পরিচালনা করা খুব কঠিন হয়ে যায়, আপনার মাকে কল করুন, অথবা পরামর্শের জন্য অন্য প্রিয়জনের সাথে যোগাযোগ করুন। তারা আপনাকে আপনার পরিস্থিতি অন্য আলোতে দেখতে সাহায্য করবে এবং আপনার চাপকে আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করবে। এছাড়াও, যখন আপনি আপনার স্বামী এবং বাচ্চাদের জন্য পর্যাপ্ত কাজ না করার মতো কারণে আত্ম-সমালোচনামূলক বোধ করেন, তখন তারা আপনাকে আপনার প্রশংসা করতে সহায়তা করবে।

৫। আপনার করণীয় তালিকার অগ্রাধিকার দিন –
আপনার করণীয় তালিকার সবকিছুই সম্পন্ন করতে হবে এমন নয়। সত্যিই গুরুত্বপূর্ণ কাজগুলিতে ফোকাস করুন এবং তুচ্ছ জিনিসগুলি ছেড়ে দিন। অপ্রয়োজনীয় কাজগুলি দূর করা আপনাকে কেবল শ্বাস নেওয়ার জন্য কিছু সময় দেবে না, এটি আপনার চাপ কমাতেও সহায়তা করবে।

৬। স্বাস্থ্যকর এবং হালকা খান –
মায়েরা বেদনাদায়ক ভোজনকারীদের সঠিকভাবে পুষ্ট রাখার জন্য বিভিন্ন খাবার রান্না করতে কষ্ট করে। এবং প্রায়শই, তারা ভুলে যায় যে তাদেরও স্বাস্থ্যকর খাওয়া দরকার। সারাদিনে পুষ্টি পাওয়ার চেষ্টা করুন, এটি একটি ফলের স্মুথির লম্বা গ্লাস হোক বা সাধারণ সালাদ – যে কোনও স্বাস্থ্যকর খাবার খেতে পারেন। সময়মতো খাবার খান এবং প্রচুর শাকসবজি, বাদাম এবং তাজা ফল অন্তর্ভুক্ত করুন। হাইড্রেটেড রাখার জন্য আপনার আট গ্লাস জল খেতে ভুলে যাবেন না।

৭। ক্যাফিন বাদ দিন এবং হাইড্রেটেড থাকুন
যদিও চা এবং কফিতে থাকা ক্যাফেইনের পরিমাণ আপনাকে শক্তির প্রয়োজনীয়তা বাড়িয়ে দেয়, কয়েক ঘণ্টা পরে, আপনি নিজেকে আরও বেশি কামনা করবেন। পরিবর্তে ক্যামোমাইল, লেবু, আদা এবং তুলসীর মতো ভেষজ চা বেছে নিন। এগুলি কেবল দুর্দান্ত স্বাদই নয়, এগুলি আপনাকে জাগিয়ে তুলবে এবং আপনার স্নায়ুকে প্রশান্ত করবে।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss