5.3 C
London
Tuesday, December 6, 2022
Homeজীবনচর্যাএবারে ঘরোয়া টোটকায় মুক্তি মিলবে শ্বাসকষ্ট থেকে, মেনে চলুন সহজ কিছু টিপস

Latest Posts

এবারে ঘরোয়া টোটকায় মুক্তি মিলবে শ্বাসকষ্ট থেকে, মেনে চলুন সহজ কিছু টিপস

- Advertisement -

শ্বাসকষ্ট এমন একটি রোগ যা কখনোই নির্মূল করা যায় না। তবে চিকিৎসা দ্বারা এবং নিয়মিত কিছু শরীরচর্চার মাধ্যমে একে নয়ন্ত্রনে রাখা সম্ভব। এছারা বেশ কিছু ঘরোয়া পধতিতেও একে বাগে আনা সম্ভব। বেশির ভাগ সময় রোগী ভয় পেয়ে হার্ট অ্যাটাকে মৃত্যুর দোরগোড়ায় পৌঁছে যায়। তবে ছিন্তা না করে যদি কিছু নিয়ম মেনে চলা যায়, তাহলে খুব সহজেই শ্বাসকষ্ট নিয়ন্ত্রণে থাকে।

১) ইনহেলার সঙ্গে রাখুন
যাদের শ্বাসকষ্টের সমস্যা আছে তাদের জন্য ইনহেলার খুবই গুরুত্বপূর্ণ । এতি প্রধানত সংকুচিত শ্বাসনালীকে প্রসারিত করে। এর ফলে খুব সহজেই দেহে অক্সিজেন প্রবেশ করতে পারে। ইনহেলারের পার্শ্বপ্রতিক্রিয়াও কম। ফলে ইনহেলার সবসময় হাতের কাছে রাখা জরুরি।
২) আদা, কফি, রসুন খেতে পারেন
গরম জলের মধ্যে আদা, মধু আর মেধি দিয়ে ভালো করে মিশিয়ে খেলে শ্বাসকষ্ট থেকে স্বস্তি পাবেন। এছাড়াও রসুন ভাজা বা তরকারিতেও খেতে পারেন। শ্বাসকষ্টের রোগীদের জন্য রসুন খুবই উপকারী। নিঃশ্বাস নিতে হটাত কষ্ট হছে? তাহলে চটকরে এক কাপ কফি বানিয়ে খেয়ে নিন। মিলবে স্বস্তি।
৩) নিয়মিত ব্রিদিং এক্সাসাইজ করুন
বেশ কিছু ব্রিদিং এক্সাসাইজ আছে যা শ্বাসকষ্টের রোগীদের জন্য খুবই উপকারী। প্রতিদিন সঠিক ভাবে কিছু ব্রিদিং এক্সাসাইজ করলে শ্বাসকষ্টের সমস্যাকে নিয়ন্ত্রণে আনা সম্ভব। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

- Advertisement -

Video News

Top News Headlines

Latest Posts

Don't Miss